বিজ্ঞাপন

পায়ে হেঁটে হজে গেলেন ব্রিটিশ নাগরিক

July 6, 2022 | 5:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের এক ব্যক্তি হজ পালনে ৬ হাজার ৫০০ কিলোমিটার পায়ে হেঁটে মক্কায় পৌঁছেছেন। ৫২ বছর বয়সী আদম মোহাম্মদ তার দেশ থেকে নেদারল্যান্ডস, জার্মানি, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়া, তুরস্ক, লেবানন, সিরিয়া এবং জর্দান হয়ে সৌদি আরবে পৌঁছান। তার এ যাত্রায় সময় লেগেছে ১১ মাস ২৬ দিন।

বিজ্ঞাপন

আরব নিউজের খবরে বলা হয়, ওই ব্যক্তি দৈনিক ১৭.৮ কিলোমিটার পথ হেঁটেছেন। গত ২৬ জুন তিনি মক্কার আয়েশা মসজিদে পৌঁছান। এসময় স্থানীয় হজযাত্রীরা তাকে স্বাগত জানান। যুক্তরাজ্য থেকে আকাশপথে সৌদি আরবে আসা তার দুই কন্যাও এসময় উপস্থিত থেকে তাকে স্বাগত জানান।

আদম মোহাম্মদ বলেন, আমি আমার যাত্রা শেষ করতে পেরে খুব খুশি। সৌদি এবং অন্যান্য দেশগুলোর উদারতা এবং ভালোবাসায় আমি অভিভূত। আমি হজ করতে খুব আগ্রহী কারণ হজ আমার জীবনের সবচেয়ে বড় স্বপ্ন।

বিজ্ঞাপন

পায়ে হেঁটে হজে গেলেন ব্রিটিশ নাগরিক

আরাফাত পাহাড়ে দাঁড়িয়ে তিনি কী করবেন সে সম্পর্কেও বলেছেন আদম মোহাম্মদ। তিনি বলেন, আমি এই যাত্রাকে সম্ভব করার জন্য এবং হজ করার জন্য আমার সারাজীবনের লক্ষ্য পূরণ করার জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাব। এটা আমার জন্য সহজ যাত্রা ছিল না, কিন্তু আল্লাহর জন্য আমি সবকিছু ত্যাগ করেছি।

বিজ্ঞাপন

পায়ে হেঁটে হজযাত্রার পরিকল্পনা কিভাবে আসল, সে ব্যাপারেও বলেছেন আদম মোহাম্মদ। তিনি বলেন, করোনাভাইরাস মহামারির সময় যখন বিধিনিষেধ চলছিল তখন আমি কোরআন তেলাওয়াতে ব্যস্ত থাকতাম। হঠাৎ একদিন ঘুম ভাঙার পর আমার মনের ভেতর থেকে কিছু একটা বললো যে, পুরো পথ হেঁটে মক্কায় যাও। আমি এই কথাটি অবজ্ঞা করতে পারিনি, তখনই সিদ্ধান্ত নিলাম পায়ে হেঁটে হজে যাব।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন