বিজ্ঞাপন

বিদ্যুৎ সরবরাহে শিল্প খাতকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান

July 6, 2022 | 9:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশব্যাপী বিদ্যুৎ সংকটের কারণে লোডশেডিংয়ের প্রভাবে শিল্প কারখানার কার্যক্রম ব্যাহত হচ্ছে উল্লেখ করে উৎপাদন অব্যাহত রাখতে রেশনিং করে বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে শিল্প খাতকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

বুধবার (৬ জুলাই) বিকেলে এফবিসিসিআই আয়োজিত পাওয়ার, এনার্জি অ্যান্ড ইউটিলিটিজ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির তৃতীয় সভায় এ আহ্বান জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির সভাপতি। এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জসিম উদ্দিন বলেন, গ্যাসের স্বল্পতার কারণে বিদ্যুৎ উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে। সংকট মোকবিলায় বিদ্যুতের রেশনিং করা প্রয়োজন। অন্যদিকে নিরবচ্ছিন্ন শিল্পোৎপাদনের স্বার্থে কারখানায় বিদ্যুতের জোগান নিশ্চিত করা জরুরি। এছাড়াও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সব অংশীজনদের নিয়ে স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদি রোডম্যাপ তৈরি করতে হবে।

বিজ্ঞাপন

এফবিসিসিআই সহসভাপতি এম এ মোমেন বলেন বাংলাদেশের জ্বালানি খাত আগের থেকে অনেক বেশি উন্নত। দেশের অর্থনৈতিক অঞ্চলগুলোর কর্মকাণ্ড অব্যাহত রাখতে বিদ্যুতের এ সংকট মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

বিদ্যুৎ সরবরাহে শিল্প খাতকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান

বিজ্ঞাপন

কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদনের তাগিদ দেন এফবিসিসিআইয়ের পরিচালক ও কমিটির ডিরেক্টর ইনচার্জ আবুল কাসেম খান। পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে এনার্জি খাতের চুক্তিগুলো পুনরায় বিবেচনা করার আহ্বান জানান তিনি।

জ্বালানি নিরাপত্তার উন্নয়নে জোর দেওয়ার আহ্বান জানান কমিটির চেয়ারম্যান ও এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হুমায়ুন রশিদ। তিনি বলেন, আগামীতে জ্বালানি খাতে বিপুল মানুষের কর্মসংস্থান হবে। দেশের রফতানি অঞ্চলগুলোতেও বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ অব্যাহত রাখতে হবে। এ অবস্থায় এই খাতে শক্তিশালী ও দীর্ঘস্থায়ী পরিকল্পনা গ্রহণ অত্যন্ত জরুরি।

বিজ্ঞাপন

সভায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআই পরিচালক বিজয় কুমার কেজরিওয়াল ও মো. নাসেরসহ কমিটির সদস্যরা। বেসরকারি খাতকে সংযুক্ত করে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে সরকারের প্রতি আহ্বান জানান সভায় উপস্থিত সদস্যরা।

এফবিসিসিআই পরিচালক হাফেজ হারুন, আমজাদ হুসেইন, কমিটির কো-চেয়ারম্যন সালাউদ্দিন ইউসুফ, মাহফুজুল হক শাহ সভায় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন