বিজ্ঞাপন

আমদানি শুরু হওয়ায় দাম কমেছে পেঁয়াজের

July 6, 2022 | 10:58 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: আমদানি বন্ধ থাকায় ইদুল আজহা সামনে রেখে অস্থির হয়ে উঠতে শুরু করেছিল পেঁয়াজের বাজার। এ অবস্থায় ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয় সরকার। দুই মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হতেই বাজারে প্রভাব পড়েছে। কেজি প্রতি পেঁয়াজের দাম কমেছে ৮ থেকে ১০ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ জুলাই) হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। এর ফলে ফের দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসতে শুরু করেছেন হিলিতে। এর প্রভাবে একদিনের ব্যবধানেই দেশি পেঁয়াজের দাম কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৬ টাকা কেজি দরে। আর আমদানি করা পেঁয়াজ প্রকারভেদে বিক্রি হচ্ছে ২৬ থেকে ২৮ টাকা কেজিতে। তবে বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ থাকায় আমদানি করা পেঁয়াজের চাহিদা কিছুটা কম বলছেন পাইকাররা।

ইদের আগে পেঁয়াজের দাম কমে আসায় ক্রেতারা খুশি হলেও দেশি পেঁয়াজের ব্যবসায়ীরা খুব একটা খুশি হতে পারছেন না। তারা বলছেন, পেঁয়াজ আমদানি শুরু হওয়ার ফলে তাদের এখন লোকসান গুনতে হচ্ছে।

এদিকে, আমদানিকারকরা বলছেন, সরকার পেঁয়াজ আমদানির অনুমতি আরও আগে দিলে ইদের আগে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ আমদানি হতো। সেই সঙ্গে দামও আরও কমে আসত।

বিজ্ঞাপন

পেঁয়াজ আমদানিকারক নুর আলম বাবু বলেন, দুই মাস পর আমরা পেঁয়াজ আমদানি করার অনুমতি পেয়েছি। কিন্তু এখন ইদ চলে এসেছে। এখন মানুষ ইদ নিয়েই বেশি ব্যস্ত। ফলে পেঁয়াজের চাহিদা এই মুহূর্তে একটু কম। আরও আগে আমদানি করার অনুমতি পেলে পেঁয়াজের বাজারটা ভালো থাকত।

হিলি কাস্টমসের তথ্যমতে, মঙ্গলবার ও বুধবার— দুই দিনে ভারত থেকে ৬২৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন