বিজ্ঞাপন

বিশাল হুমকি হিসেবে দেখা দেবে চীন: এফবিআই ও এমআই৫

July 7, 2022 | 10:57 am

আন্তর্জাতিক ডেস্ক

চীন আগামী দিনে বিশাল হুমকি হিসেবে দেখা দেবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা এফবিআই ও যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই৫। লন্ডনের টেমস হাউসে এমআই৫’র সদর দফতরে গতকাল বুধবার (৬ জুলাই) দুই সংস্থার প্রধান চীনের বিষয়ে এ সতর্কবার্তা উচ্চারণ করেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

দুই দেশের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার প্রথমবারের মতো একসঙ্গে জনসম্মুখে উপস্থিত হওয়াকে নজিরবিহীন ঘটনা হিসেবে উল্লেখ করা হচ্ছে। এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে বলেন, ‘আমাদের অর্থনৈতিক ও জাতীয় নিরাপত্তার জন্য সবচেয়ে বড় দীর্ঘমেয়াদী হুমকি চীন’। সম্প্রতি নির্বাচনসহ দেশের রাজনীতিতে হস্তক্ষেপ করেছে দেশটি।

তিনি সতর্ক করে আরও বলেন, চীন যদি জোর করে তাইওয়ানকে দখলে নিতে চায়। তাহলে সবচেয়ে ভয়ঙ্কর ব্যবসায়িক নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে চীনকে, যা বিশ্ব আগে কখনো দেখেনি।

বিজ্ঞাপন

এমআই৫’র প্রধান কেন ম্যাককালাম বলেন, গত তিন বছরে চীনা কার্যকলাপের বিরুদ্ধে তার সংস্থা দ্বিগুণেরও বেশি কাজ করেছে। এটি আরও দ্বিগুণ করা হবে। ২০১৮ সালের তুলনায় এমআই৫ চীনের কমিউনিস্ট পার্টির কার্যকলাপ নিয়ে সাতগুণ বেশি তদন্ত চালাচ্ছে।

তিনি আরও বলেন, চীনের কমিউনিস্ট পার্টির চ্যালেঞ্জ ছিল ‘গেম-চেঞ্জিং’। এটিকে ‘বিশাল’ এবং ‘শ্বাস-প্রশ্বাস নেওয়া’ মতো বিষয় বলে অভিহিত করেন তিনি।

বিজ্ঞাপন

উপস্থিত দর্শকদের উদ্দেশ্যে এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে বলেন, চীনের সরকার বিভিন্ন যন্ত্র ব্যবহার করে ‘আপনার প্রযুক্তি চুরি করতে প্রস্তুত’। এ সময় বিভিন্ন ব্যবসায়ীক প্রতিষ্ঠানের প্রধান ও দেশটির বিশ্ববিদ্যায়গুলোর শীর্ষ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন