বিজ্ঞাপন

প্রায় ২ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

July 7, 2022 | 7:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বেনাপোল: দীর্ঘ দুই মাস পর ফের বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গতকাল বুধবার বিকেল থেকে প্রতি মেট্রিক টন ১৫০ ডলার মূল্যে দেশের বাজারে প্রবেশ করছে পেঁয়াজ।

বিজ্ঞাপন

আমদানি মূল্যের উপর ১০ শতাংশ শুল্ক-কর পরিশোধ করে প্রতি কেজি পেঁয়াজের আমদানি খরচ পড়ছে ৩৪ টাকা। আর বাজারে এই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৬ টাকায়। আমদানি স্বাভাবিক হলে দাম আরও কম হবে বলে জানিয়েছেন আমদানিকারকেরা।

এদিকে আমদানির খবরে বৃহস্পতিবার (৭ জুলাই) খুচরা বাজারে দেশি পেঁয়াজের দর কেজিতে ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। তবে গত বছরের তুলনায় এ বছর আমদানি বন্ধে খুব একটা দাম বাড়েনি বাজারে।

বিজ্ঞাপন

আমদানিকারক গাজী শামিম উদ্দীন জানান, সরকার ইমপোর্ট পারমিট দেওয়ায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বেনাপোল বন্দর থেকে আমদানি করা পেঁয়াজ ৩৫ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে। আমদানি ও সরবরাহ বাড়লে দাম আরও কমবে।

সাধারণ পেঁয়াজ ক্রেতা জসিম বলেন, ‘গতকালও দেশি পেঁয়াজ প্রতি কেজি ৪৫ টাকায় কিনেছি। আমদানির খবরে আজ কেজিতে ৫ টাকা পেঁয়াজের দাম কমেছে।’

বিজ্ঞাপন

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, ‘দুই মাস পরে আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আমদানিকারকরা পেঁয়াজ যাতে দ্রুত বন্দর থেকে খালাস নিতে পারে ২৪ ঘণ্টা বন্দর খোলা থাকছে। আমদানি ও সরবরাহ বাড়লে দাম আরও কমে আসবে।’

দেশে বন্যা পরিস্থিতিতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় সংকটের আশংকা ও ঈদে যাতে ঊর্ধ্বগতি না হয় এজন্য সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন