বিজ্ঞাপন

ড্রোন উড়িয়ে পশুর হাটের নিরাপত্তা পর্যবেক্ষণে সিএমপি

July 7, 2022 | 8:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে ড্রোন উড়িয়ে কোরবানির পশুর হাটের নিরাপত্তাসহ সার্বিক অবস্থা পর্যবেক্ষণ শুরু করেছে সিএমপি। এছাড়া কোরবানির ইদে সিএমপি নগরবাসীর নিরাপত্তায় বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। তবে ইদ জামাত নিয়ে সুনির্দিষ্ট কোনো হুমকি বা নাশকার আশঙ্কা নেই বলে জানিয়েছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ জুলাই) বিকেলে নগরীর চান্দগাঁও থানার নুরনগর হাউজিং সোসাইটি সংলগ্ন কর্ণফুলী পশুর হাটে ড্রোন উড়িয়ে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শুরু হয়েছে। এসময় নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) মোখলেছুর রহমানসহ পুলিশ কর্মকর্তারা ছিলেন।

জানতে চাইলে উপ-পুলিশ কমিশনার মোখলেছুর রহমান সারাবাংলাকে বলেন, ‘ড্রোনে স্থিরচিত্র এবং ভিডিও ফুটেজ সংরক্ষিত থাকে। আমরা ড্রোনের মাধ্যমে পুরো বাজারের চিত্র দেখলাম এবং সেটা রেকর্ডে রাখলাম। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে আমরা এখন দ্রুত ব্যবস্থা নিতে পারব।’

চট্টগ্রাম নগরীতে মোট দশটি স্থানে কোরবানি পশুর হাট বসেছে। এগুলো হচ্ছে- বিবিরহাট, সাগরিকা, কর্ণফুলী, পোস্তার পাড় ছাগলের বাজার, সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন মাঠ, পতেঙ্গা বাটারফ্লাই পার্কের দক্ষিণ পাশ, ফকিরনীর হাট, মইজ্জ্যারটেক, কলেজ বাজার, ফাজিল খাঁর হাট এবং ইপিজেড খেজুরতলা বেড়িবাঁধ।

বিজ্ঞাপন

এর মধ্যে বিবিরহাট, সাগরিকা ও কর্ণফুলী বাজারে সবচেয়ে বেশি কোরবানির পশু ও ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটে।

পুলিশ কর্মকর্তা মোখলেছুর জানিয়েছেন, বিবিরহাট বাজারে জনসমাগম বেশি হলেও আয়তনে ছোট হওয়ায় সেটি ড্রোন দিয়ে পর্যবেক্ষণের প্রয়োজন নেই। শুক্রবার (০৮ জুলাই) পশুর বাজারে সবচেয়ে বেশির ক্রেতার সমাগম হতে পারে। সে জন্য ‍পুলিশের পক্ষ থেকে কয়েকটি বাজারে ড্রোন দিয়ে পর্যবেক্ষণসহ সার্বিক নিরাপত্তায় আরও কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। অস্থায়ী পুলিশ ক্যাম্প, কন্ট্রোল রুম স্থাপন করে সাদা পেশাকে পুলিশী নজরদারি চলছে। পশু বহনকারী ট্রাক জোর করে কোনো হাটে নিতে কেউ যেন বাধ্য করতে না পারে, সেটিও নজরে রাখা হয়েছে। নগদ অর্থ পরিবহনে পুলিশের এস্কট দেওয়া হচ্ছে।

এদিকে কোরবানির ইদের নিরাপত্তা পরিকল্পনা জানাতে বৃহস্পতিবার দুপুরে সংবাদ সম্মেলনে আসেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

বিজ্ঞাপন

সিএমপি সদর দফতরে সংবাদ সম্মেলনে তিনি জানান, ইদ জামাতের নিরাপত্তায় সিএমপি চার শতাধিক পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। পাশাপাশি ছুটিতে বিভিন্ন আবাসিক এলাকাগুলোতে পুলিশের নজরদারি থাকবে।

‘ইদ জামাতে কোনো ধরনের হামলা বা নাশকতার শঙ্কা নেই। তবুও নাগরিকদের নিরাপত্তায় চেকপোস্ট স্থাপনসহ বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বাসা খালি রেখে বেড়াতে যাওয়ার বিষয়ে আমরা নগরবাসীকে নিরুৎসাহিত করছি। কারণ বাসা খালি থাকলে অপরাধীরা উৎসাহিত হয়। এরপরও কেউ বাসা খালি রেখে কোথাও গেলে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার ব্যাংকের লকারে রেখে যাওয়ার অনুরোধ করছি’- বলেন সিএমপি কমিশনার।

চামড়া কেনাবেচায় নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ‘যেহেতু চট্টগ্রামের সঙ্গে কোনো সীমান্ত নেই, তাই কোরবানির চামড়া পাচার নিয়ে তেমন শঙ্কা নেই। তবুও চামড়া কেনাবেচায় পুলিশের নজরদারি থাকবে।’

বিজ্ঞাপন

এদিকে জনগণের মধ্যে উপদ্রব সৃষ্টি করতে পারে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহবান জানিয়ে সিএমপি কমিশনার বলেন, ‘উচ্চশব্দে গান বাজনা, হর্ণ বাজিয়ে অনিয়ন্ত্রিত গতিতে মোটর সাইকেল চালানো এবং খোলা ট্রাকে সাউন্ড বক্স বাজিয়ে উপদ্রব সৃষ্টি করে এমন কর্মকাণ্ড কেউ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সিএমপি কমিশনার হিসেবে ২২ মাস দায়িত্ব পালনের পর সম্প্রতি বদলি করা হয়েছে সালেহ মোহাম্মদ তানভীরকে। দায়িত্ব হস্তান্তরের আগে শেষ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘২২ মাসের দায়িত্ব পালনে অনেক চ্যালেঞ্জ ছিল সামনে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল সিএমপির জনবল সংকট। আমি কমিশনার হিসেবে নিজে একা কিছু করিনি, টিমওয়ার্ককে সবসময় গুরুত্ব দিয়েছি। আন্তরিকতা দিয়ে কাজ করেছি। সাফল্য ব্যর্থতার মূল্যায়ন করবে চট্টগ্রামবাসী।’

সংবাদ সম্মেলনে সিএমপির অতিরিক্ত কমিশনার শ্যামল কুমার নাথ, মো. শামসুল আলম, সানা সামীনুর রহমান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন