বিজ্ঞাপন

ওয়াসার পানির দাম ৫ শতাংশ বাড়ছে

July 7, 2022 | 9:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়াসা। রাজধানী ঢাকায় পানি সরবরাহকারী এ প্রতিষ্ঠানের বোর্ড সভায় বৃহস্পতিবার (৭ জুলাই) দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১ সেপ্টেম্বর থেকে পানির নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞাপন

বর্তমানে আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম বর্তমানে ৪২ টাকা। সেপ্টেম্বর থেকে এ দামের সঙ্গে ৫ শতাংশ বাড়তি যোগ হবে।

২০২২ সালে উৎপাদন ও পরিচালন ব্যয় বাড়ার যুক্তি দেখিয়ে পানির দাম ২০ শতাংশ বাড়ানোর পক্ষে ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। তবে বোর্ড সভা আলোচনা করে পানির দাম বাড়ানোর প্রস্তাব ১৫ শতাংশ কমিয়ে ৫ শতাংশ রেখেছে।

বিজ্ঞাপন

ঢাকা ওয়াসার বোর্ড সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব দীপ আজাদ সারাবাংলাকে বলেন, ‘পানির দাম ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছিল ওয়াসা। বোর্ড সভায় সর্বসম্মতির সিদ্ধান্তে ৫ শতাংশ বাড়ানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ওয়াসার এমডি তাকসিম খান মার্কিন যুক্তরাষ্ট্রে বসে ভার্চুয়ালি অফিস করতে চেয়েছিলেন। বোর্ড সভায় এ বিষয়টি আজ এজেন্ডায় ছিল। তাকসিম খানের এই প্রস্তাব নাকচ হয়েছে। তবে তার ছুটি মঞ্জুর হয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে, ২০২১ সালের ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই দুই মাস ভার্চুয়াল অফিসের অনুমতি নিয়ে আমেরিকা যান ঢাকা ওয়াসা এমডি। দুই মাসের অনুমতি থাকলেও সেখানে থেকে তিন মাস ভার্চুয়াল অফিস করেন। ওইবার ছুটিতে যাওয়ার অল্প কিছুদিন আগে তার চুক্তি নবায়ন করে ঢাকা ওয়াসা বোর্ড। তখন তার কোনো ছুটি পাওনা ছিল না। ছুটি না থাকায় আমেরিকায় বসে ভার্চুয়াল অফিস করেন তিনি। এবারও তিনি সেই সুযোগ চাইছিলেন।

ওয়াসা সূত্রে জানা যায় ২০২০ সালের এপ্রিলে ও ২০২১ সালের সেপ্টেম্বরে পানির দাম বাড়ানো হয়েছিল। আবাসিকে প্রতি ১ হাজার লিটারে পানির দাম বেড়েছিল ৩ টাকা ৬১ পয়সা। বাণিজ্যিকে বেড়েছিল ৪ টাকা ৯৬ পয়সা।

বিজ্ঞাপন

২০০৯ সালে ঢাকা ওয়াসার দায়িত্ব নেন তাকসিম এ খান। এরপর ধাপে ধাপে তার চুক্তির মেয়াদ বাড়িয়েছে সরকার। ২০০৯ সালে আবাসিক পর্যায়ে ১ হাজার লিটার পানির দাম ছিল ৬ টাকা ৪ পয়সা ও বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ছিল ২০ টাকা ১১ পয়সা।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন