বিজ্ঞাপন

‘৫০ বছরে বাংলাদেশের অগ্রযাত্রা বিস্ময়কর’

July 8, 2022 | 4:13 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: খ্যাতিমান অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ৫০ বছরে বিভিন্ন সময়ে রাজনৈতিক সংকট কিংবা প্রাকৃতিক বিপর্যয় সত্ত্বেও বাংলাদেশ অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়েছে। অনেক ধরনের চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশ সক্ষমতার বিচারে প্রতিবেশী অনেক রাষ্ট্র থেকে এগিয়ে গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ জুলাই) পূর্ব লন্ডনের রেডব্রিজ টাউন হলে বাংলাদেশ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। "ধ্বংসস্তুপ থেকে সমৃদ্ধির পথে: অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ"- শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ড. আতিউর রহমান।

রেডব্রিজ কাউন্সিলের লিডার জ্যাস আথোয়ালের সভাপতিত্বে ও কাউন্সিলর সায়মা আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত এই সেমিনারে বক্তব্য রাখেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম, রেডব্রিজ কাউন্সিলের মেয়র থাবাথুরায় জয়ারঞ্জন এবং মুক্তিযুদ্ধ চেতনা বিকাশ কেন্দ্রের চেয়ার মাহমুদ হাসান এমবিই।

বিজ্ঞাপন

কাউন্সিল লিডার জ্যাস আথোয়াল বলেন, ব্রিটেনে বসবাসরত বাংলাদেশি কমিউনিটি দেশের উন্নয়নে অবদানের পাশাপাশি যুক্তরাজ্যের মূলধারাতেও বিস্ময়করভাবে নিজেদেরকে মেলে ধরতে সক্ষম হয়েছে।

বাংলাদেশের হাই কমিশনার মুনা তাসনিম বলেন, ব্রিটেনসহ পশ্চিমা বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের একটি আদর্শ দৃষ্টান্ত। এছাড়া নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে সামাজিক নিরাপত্তা বেষ্টনি নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকারের পদক্ষেপগুলো তুলে ধরেন তিনি।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ চেতনা বিকাশ কেন্দ্রের চেয়ার মাহমুদ হাসান তার বক্তৃতায় ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির সংগ্রাম, সম্ভাবনা ও সাফল্যগাঁথা তুলে ধরেন।

রেডব্রিজ কাউন্সিলের মেয়র থাবাথুরায় জয়ারঞ্জন তার সমাপনী বক্তব্যে বাংলাদেশের গত ৫০ বছরের অর্জনকে 'অসামান্য' অভিহিত করেন। সেমিনারের শেষ পর্যায়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন কমিউনিটি ও ব্যবসায়ী নেতৃবৃন্দ, শিক্ষক, রাজনীতিবিদ, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন