বিজ্ঞাপন

দিনাজপুরের ৫ উপজেলায় কোরবানির ইদ উদযাপন

July 9, 2022 | 11:06 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে জেলার বিরামপুর উপজেলার দুইটি ইউনিয়নে ইদুল আজাহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজে ১০টি গ্রামের প্রায় দেড় শতাধিক পরিবার অংশগ্রহণ করেন। এ নিয়ে জেলার মোট ৫টি উপজেলায় ইদ উপযাপন করা হচ্ছে।

বিজ্ঞাপন

শনিবার (৯ জুলাই) সকাল সাড়ে ৭টায় বিনাইল ইউনিয়নের আয়ড়া মাদরাসা মাঠে হাফেজ আবু হুরায়রা ও জোতবানী ইউনিয়নের খয়েরবাড়ি-মির্জাপুর জামে মসজিদে মাওলানা দেলোয়ার হোসেন কাজী এ দুটি জামাতে ইদের নামাজ পড়ান।

খয়েরবাড়ি-মির্জাপুর জামে মসজিদে ইদের জামাতের ইমাম মাওলানা দেলোয়ার হোসেন কাজী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিন ঘণ্টা। আর তিন ঘণ্টার কারণে পুরো দিনকে পাথর্ক্য করতে পারে না। তাই সৌদি আরবের সঙ্গে মিল রেখে আমরা ইদের নামাজ আদায় করলাম।

তিনি আরও জানান, ১৯৯৭ সাল থেকে এভাবে নামাজ আদায়ের পরিকল্পনা থাকলেও ২০১৩ সাল থেকেই আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করছি। বিগত বছরের তুলনায় এবারের জামাতে মুসল্লি উপস্থিতি বেশি হয়েছে।

বিজ্ঞাপন

বিরামপুর থানার উপ-পরিদর্শক বাবুল ইসলাম বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ (শনিবার) বিরামপুরের দুটি গ্রামের মসজিদে ইদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এ নামাজ পড়াকে কেন্দ্রকে করে সেখানে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

সৌদির সঙ্গে মিল রেখে দিনাজপুরের ৫ উপজেলায় দেড় হাজার পরিবার পালন করছে কোরবানির ইদ। জেলা সদর, চিরিরবন্দর, বিরল, কাহারোল, বিরামপুর উপজেলাসহ বেশ কিছু এলাকায় এই ইদ উদযাপন করছে এসব পরিবার। এসব পরিবারের মুসল্লিরা জেলার বিভিন্ন স্থানে ইদের নামাজ আদায় করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন