বিজ্ঞাপন

শ্রীলংকায় প্রধানমন্ত্রীর বাসভবনে আগুন

July 9, 2022 | 11:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলংকায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনের দখল নেওয়ার কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাসভবনে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা।

বিজ্ঞাপন

শনিবার (৯ জুলাই) স্থানীয় সময় রাতে কলম্বোতে বিক্রমাসিংহের ব্যক্তিগত বাসভবনে ঢুকে পড়ে বিক্ষুব্ধ জনতা এবং আগুন লাগিয়ে দেয়। তিনি সে সময় ওই বাড়িতে ছিলেন না। তাকে আগেই নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছিল বলে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে।

এর আগে, শনিবার বিকেলে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে বলেছিলেন, দেশের ভালোর জন্য সর্বদলীয় সরকার গঠনের পথ প্রশস্ত করতে তিনি পদত্যাগে প্রস্তুত।

এদিকে, স্বাধীনতার পর সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা। প্রধানমন্ত্রী নিজে মুখে বলেছেন তার দেশ ‘দেউলিয়া হয়ে গেছে’। শ্রীলংকায় খাদ্য, জ্বালানি ও ওষুধের যে তীব্র ঘাটতি তার জন্য গোটাবায়া এবং তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সরকারের অব্যবস্থাপনাকেই বেশিরভাগ মানুষ দায়ী মনে করেন। বিক্ষোভের মুখে মে মাসে মাহিন্দা পদত্যাগ করেন। গোটাবায়া পদত্যাগ করতে রাজি নন। প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন। এরমধ্যেই শনিবার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে কলম্বোয় গণবিক্ষোভের ডাক দেওয়া হয়।

বিজ্ঞাপন

গণবিক্ষোভ ঠেকাতে পুলিশ শুক্রবার রাতে রাজধানীতে কারফিউ জারি করলেও বিক্ষোভকারীদের স্রোত ঠেকাতে পারেনি। বিক্ষোভে অংশ নিতে দ্বীপদেশটির বিভিন্ন অংশ থেকে মানুষ গাড়ি, ভ্যান, বাসে করে রাজধানীতে ছুটে এসেছেন। পরে বিরোধী দল ও মানবাধিকার গোষ্ঠীগুলোর চাপে শনিবার সকালে পুলিশ ওই কারফিউ তুলে নেয়।

সারাবাংলা/একেএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন