রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

বাংলাদেশের মুভি মোগলের গল্প

এপ্রিল ২২, ২০১৮ | ১২:১৯ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

এ কে এম জাহাঙ্গীর খান, বাংলাদেশের মুভি মোগল হিসেবে পরিচিত। দেশের প্রায় অধিকাংশ ব্যবসাসফল সিনেমায় কোনো না কোনোভাবে তার অংশগ্রহণ রয়েছে। হয় তিনি সেই সিনেমার প্রযোজক অথবা পরিবেশক।

বিজ্ঞাপন

জাহাঙ্গীর খান প্রযোজিত সিনেমা একটির চেয়ে আরেকটি ব্যবসা সফল। নিজের ব্যবসার রেকের্ড নিজেই ভেঙেছেন বারবার। যেমন, তুফান, রঙিন রূপবান, ডিসকো ড্যান্সার, বাবার আদেশসহ আরও অসংখ্য নাম বলা যাবে।

তার প্রযোজিত সিনেমা টানা ২৫ সপ্তাহ, ৮১ সপ্তাহ এমনকী ১০৩ সপ্তাহ ধরে প্রদর্শিত হয়েছে দেশের প্রেক্ষাগৃহে। যখন জাহাঙ্গীর খানের প্রযোজিত সিনেমার অবস্থা এমন, তখন চিত্রালী পত্রিকার সম্পাদক বিশিষ্ট সাংবাদিক আহমেদ জামান চৌধুরী তাকে ‘মুভি মোগল’ উপাধি দেন।

বাবার অনিচ্ছা থাকা সত্ত্বেও চলচ্চিত্র ব্যবসায় আসেন জাহাঙ্গীর খান। তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ‘আলমগীর পিকচার্স’। ১৯৭৬ সালে প্রথম তিনি প্রযোজনা করেন নয়নমনি।

২১ এপ্রিল, শনিবার ছিল বাংলাদেশের মুভি মোগল এ কে এম জাহাঙ্গীর খানের ৭৯তম জন্মদিন। এ উপলক্ষে প্রকাশিত হয়েছে তার জীবন ও কর্ম নিয়ে বই। বইয়ের নাম ‘মুভি মোগল এ কে এম জাহাঙ্গীর খান’, লিখেছেন সাংবাদিক আবদুল্লাহ জেয়াদ।

বইটির প্রকাশনা অনুষ্ঠান হয়েছে শনিবার এফডিসির ভিআইপি প্রজেকশন হলে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৈয়দ হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, ফরিদুর রেজা সাগর, পরিচালক আমজাদ হোসেন, মুশফিকুর রহমান গুলজারসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট আরও অনেকে।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/পিএ /পিএম

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন