বিজ্ঞাপন

এমপি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন ওমর ফারুক: বাকবিশিস

July 13, 2022 | 5:43 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো : রাজশাহীর সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীর হাতে কলেজ অধ্যক্ষ সেলিম রেজা’র লাঞ্ছিত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)। শিক্ষককে পেটানোর পর ওমর ফারুক চৌধুরী সংসদ সদস্য পদে থাকার যোগ্যতা হারিয়েছেন বলে সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বাকবিশিসের সভাপতি নুর আহমদ তালুকদার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর বুধবার (১৩ জুলাই) গণমাধ্যমে এই যুক্ত বিবৃতি পাঠিয়েছেন।

বিবৃতিতে শিক্ষক নেতারা ক্রমাগত শিক্ষকদের লাঞ্ছনার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, কয়েকবছর ধরে দেশে শিক্ষকদের ওপর হামলা, নির্যাতন, লাঞ্ছনা, অবমাননার একের পর এক ঘটনা ন্যাক্কারজনকভাবে ঘটে চলেছে। এমনকি দুর্ভাগ্যজনকভাবে একজন শিক্ষককে খুনের শিকারও হতে হয়েছে। ২০১৬ সালে নারায়ণগঞ্জে একজন সম্মানিত শিক্ষককে একজন সংসদ সদস্য কর্তৃক কান ধরে উঠবস করানোর মধ্য দিয়ে শিক্ষকদের নীপিড়ন-অবমাননার যে কলুষিত সংস্কৃতি এদেশে চালু হয়েছে, ক্রমাগতভাবে সেই সংস্কৃতি এখন পুরো শিক্ষক সমাজকে আঘাত করছে। শিক্ষক নির্যাতন এখন মামুলি বিষয় হয়ে দাঁড়িয়েছে। ক্ষেত্রবিশেষে সাম্প্রদায়িক উসকানি দিয়ে শিক্ষকদের নির্যাতন করা হচ্ছে।

গত কয়েক মাসে ধর্মীয় উসকানি ছড়িয়ে মুন্সীগঞ্জে স্কুলশিক্ষক হৃদয় মন্ডলকে গ্রেফতার করা, নড়াইলে কলেজের একজন অধ্যক্ষকে গলায় ‍জুতার মালা পরিয়ে লাঞ্ছনা, সাভারের একজন কলেজ শিক্ষককে নির্মমভাবে খুন, ঢাকায় অধ্যাপক রতন সিদ্দিকীর ওপর মৌলবাদী হামলার ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, সর্বশেষ রাজশাহীতে সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী নিজ কার্যালয়ে ডেকে একজন কলেজ শিক্ষককে নির্মমভাবে পেটানোর যে বর্ণনা আমরা গণমাধ্যমে পেয়েছি, তাতে আমরা বিস্মিত, স্তম্ভিত। একজন আইন প্রণেতা হয়ে আইন লঙ্ঘনের এ ঘটনার ধিক্কার জানানোর ভাষা আমাদের জানা নেই। সর্বোপরি একজন জনপ্রতিনিধি হয়ে সমাজের সম্মানজনক পেশা শিক্ষকতায় নিয়োজিতদের সম্পর্কে যে ঘৃণ্য অবমাননাকর মনোভাব তার মধ্যে ফুটে উঠেছে, তাতে তিনি সংসদ সদস্য পদে থাকার যোগ্যতা হারিয়েছেন বলে আমরা মনে করি।

‘আমরা সরকারকে উদ্দেশ্য করে বলতে চাই, কিছু জনপ্রতিনিধি ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ধরাকে সরাজ্ঞান করছেন। এই মুহূর্তে তাদের লাগাম টেনে না ধরলে জনগণের মধ্যে অসহায়ত্ব এবং এর পরিণতিতে তীব্র ক্ষোভ সৃষ্টি হবে। রাজশাহীর ঘটনায় দেশের আপামর শিক্ষক সমাজের মধ্যে চরম ক্ষোভ তৈরি হয়েছে।’

সংসদ সদস্য পরিচয়ে ওমর ফারুক চৌধুরীকে যেন তার কৃতকর্মের দায় থেকে পার পাইয়ে দেওয়া না হয়, বিবৃতিতে এই দাবি জানিয়েছে বাকবিশিস। একইসঙ্গে শিক্ষককে পেটানোর যে অভিযোগ এই সংসদ সদস্যের বিরুদ্ধে গণমাধ্যমে এসেছে, এর বিচার বিভাগীয় তদন্ত দাবি করা হয়েছে। তদন্তে দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে বাকবিশিস।

বিজ্ঞাপন

উল্লেখ্য, রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী গত ৭ জুলাই গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী ডিগ্রি কলেজের অধ্যক্ষ সেলিম রেজাকে নিজ কার্যালয়ে ডেকে নিয়ে হকিস্টিক দিয়ে মারধর করেন বলে গণমাধ্যমে তথ্য এসেছে। তবে সংসদ সদস্য এই অভিযোগ অস্বীকার করেছেন।

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন