বিজ্ঞাপন

কবি হেলাল হাফিজ সিএমএইচে ভর্তি

July 13, 2022 | 11:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রেম ও দ্রোহের কবি হেলাল হাফিজকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে। বুধবার (১৩ জুলাই) কবিকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিজ্ঞাপন

কবি হেলাল হাফিজ কিডনি, ডায়াবেটিস ও নিউরোলজিক্যাল নানা সমস্যায় ভুগছেন।

হেলাল হাফিজ গণমাধ্যমে জানান, কয়েকদিন ধরে শারীরিক অবস্থা ভালো যাচ্ছে না। বুধবার সন্ধ্যা ৬টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সিএমএইচ থেকে গাড়ি পাঠিয়ে তাকে হাসপাতালে নেওয়া হয়।

বিজ্ঞাপন

অসুখের বিষয়ে জানতে চাইলে কবি বলেন, ‘প্রধানত চোখের অসুবিধা, খেতে পারি না, আর হাঁটাচলায় কষ্ট।’

১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোনার আটপাড়া উপজেলার বড়তলী গ্রামে জন্মগ্রহণ করেন হেলাল হাফিজ।

বিজ্ঞাপন

প্রেম ও দ্রোহের কবি হেলাল হাফিজের কবিতা পাঁচ দশক ধরে মানুষের মুখে মুখে ফেরে। তার বিখ্যাত কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’। তবে তার অন্যতম জনপ্রিয় কবিতা ১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের সময় রচিত ‘নিষিদ্ধ সম্পাদকীয়’।

সাংবাদিক ও সাহিত্য সম্পাদক হিসেবে বিভিন্ন পত্রপত্রিকায় কাজ করেছেন কবি হেলাল হাফিজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবস্থায় ১৯৭২ সালে সাহিত্য সম্পাদক হিসেবে যোগ দেন দৈনিক পূর্বদেশে। ১৯৭৫ সাল পর্যন্ত সেখানেই কর্মরত ছিলেন তিনি। ১৯৭৬ সালের শেষ দিকে দৈনিক দেশ পত্রিকায় সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করেন তিনি।

বিজ্ঞাপন

কবিতায় অসামান্য অবদানের স্মারক হিসেবে ২০১৩ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন এ কবি।

এ ছাড়া তিনি পেয়েছেন- যশোর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৬), আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার (১৯৮৭), নেত্রকোনা সাহিত্য পরিষদের কবি খালেকদাদ চৌধুরী পুরস্কার ও সম্মাননা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন