বিজ্ঞাপন

ভারতে প্রথম মাংকিপক্স রোগী শনাক্ত

July 15, 2022 | 12:50 pm

ভারতের কেরালা প্রদেশে একজন মাংকিপক্স রোগীকে শনাক্ত করা হয়েছেন। এর আগে দুবাই থেকে ফেরার পর মাংকিপক্সের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। মূলত এটিই প্রথম দেশটিতে মাংকিপক্সের কোনো রোগী শনাক্ত হওয়ার খবর। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ গতকাল বৃহস্পতিবার (১৪ জুলাই) এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘গত মঙ্গলবার তিরুবনন্তপুরম বিমানবন্দরে অবতরণ করেন ওই ব্যক্তি। ওই সময় তার শারীরিক অবস্থা স্থিতিশীল ও স্বাভাবিক ছিল।

এ ঘটনায় রাজ্যটিকে সহায়তা করার জন্য দেশটির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (এনসিডিসি) বিশেষজ্ঞদের একটি দল পাঠিয়েছে ভারত সরকার।

আক্রান্ত রোগীর বিষয়ে বিস্তারিত না জানিয়েছে বীনা জর্জ আরও বলেন, ‘চিন্তা করার বা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সমস্ত পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং রোগীর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আক্রান্ত ব্যক্তির বাবা-মা, একজন ট্যাক্সি ড্রাইভার ও একজন অটোচালকসহ পাশের আসনের ১১ জন যাত্রী তার সংস্পর্শে এসেছিল। এর মধ্যেই তাদের চিহ্নিত করা হয়েছে।

এর কয়েক ঘণ্টা আগে কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ বলেছিলেন, ‘বিদেশ থেকে ফিরে আসা একজন ব্যক্তি’ মাংকিপক্সের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার নমুনা জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।

এর মধ্যেই মাংকিপক্সের বিষয়ে সতর্কতা অবলম্বন করা জন্য রাজ্যগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। আফ্রিকা থেকে এ ভাইরাসটি বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপ ও আমেরিকার। যদিও এ ভাইরাসে আক্রান্তের হার খুবই কম।

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন