বিজ্ঞাপন

বেনাপোলে যাত্রীদের ভ্রমণ কর জালিয়াতি, থানায় মামলা

July 15, 2022 | 5:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: বেনাপোলে শতাধিক পাসপোর্টধারী যাত্রীর অনলাইনে কাটা ভ্রমণ কর জালিয়াতির ঘটনায় ৯ জনের নাম উল্লেখসহ আরও ২০-২৫ জনের অজ্ঞাত দেখিয়ে মামলা দায়ের করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে কাস্টমসের রাজস্ব কর্মকর্তা এফ এম আতিকুর রহমান বাদী হয়ে বেনাপোল পোর্ট থানায় থানায় এই মামলা দায়ের করেছেন। মামলা নম্বর-১৪। তারিখ – ১৪/০৭/২০২২। ৪০৬,৪২০,৪৬৮, ৪৭১ ও ১০৯ পেনাল কোড ধারায় মামলা রুজু করা হয়েছে।

আসামিরা হলেন- শামিম হোসেন, হাসান আলী, নজরুল ইসলাম, মোহন, মো. মিলনসহ তাদের আরও ৪ সহযোগী।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা এফ এম আতিকুর রহমান জানান, গতকাল বৃহস্পতিবার (১৪ জুলাই) সকাল সাড়ে দশটার দিকে কাস্টমস কমিশনার আজিজুর রহমান স্যারের দেওয়া গোপন সূত্রে জানতে পারি ভ্রমণ কর ফাঁকি চক্রের সদস্যরা ভ্রমণ কর ফাঁকি দিয়ে যাত্রীদের ভারতে পার করছে। এর মধ্যে গ্রিন লাইন পরিবহনে ১৪টি, হানিফ এন্টারপ্রাইজের ৮ টি ও দেশ ট্রাভেলস পরিবহনে ৭ জন যাত্রীর ভ্রমণ স্লিপ জাল হিসেবে শনাক্ত হয়। ধারণা করা হচ্ছে ভ্রমণ কর জাল স্লিপের অনেক যাত্রী এর আগে ভারতে চলে গেছে।

বিজ্ঞাপন

বেনাপোল কাস্টম হাউসের জয়েন্ট কমিশনার আব্দুর রশীদ মিয়া জানান, ভ্রমণ স্লিপ জাল সংক্রান্ত বিষয়ে একটি প্রতিবেদন দেওয়া সাপেক্ষে ৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে কাস্টমস কর্তৃপক্ষ। কমিটিতে আছেন- যুগ্ম কমিশনার আব্দুর রশিদ মিয়া, ডেপুটি কমিশনার আব্দুল কাইয়ূম, রাজস্ব কর্মকর্তা, এস এম রবিউজজামান, মো. মিন্টু ও এফ এম আতিকুর রহমান। ১৫ কার্যদিবসে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার জানান, ইদের ছুটিতে বেনাপোল বন্দরে পাসপোর্টধারী যাত্রীদের চাপ বেড়েছে। এ সুযোগে কিছু প্রতারক যাত্রীদের সঙ্গে প্রতারণা করে ভ্রমণ কর জালিয়াতি করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করছে। বৃহস্পতিবার এ চক্রের সদস্যরা কয়েকটি পরিবহনের যাত্রীদের ভ্রমণ করের টাকা আত্মসাৎ করে অনলাইনের জাল স্লিপ দিয়ে ইমিগ্রেশন পার করছিল। এ সময় সন্দেহ হলে যাত্রীদের কাগজপত্র পরীক্ষা করে দেখা যায় ট্যাক্স কপি ভুয়া। পরে তাদের নামে মামলা করা হয়েছে।

বেনাপোল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া জানান, কাস্টমস বাদী হয়ে একটি রাজস্ব ফাঁকির মামলা করেছে। ঘটনার পর থেকে অভিযুক্তরা পলাতক রয়েছে। তাদের গ্রেফতারে অভিযান চলছে। তবে দুই জনকে আটক করা হযেছে রাতে এবং কোর্টে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন