বিজ্ঞাপন

‘বাংলাদেশের উন্নয়নে খুশি ভারত’

July 16, 2022 | 8:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন, প্রতিবেশী একটি দেশের বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নেওয়া উচিত। শুক্রবার (১৫ জুলাই) কলকাতার হুগলী নদীতে একটি রণতরী উদ্বোধন করতে গিয়ে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, সরাসরি নাম উল্লেখ না করলেও প্রতিবেশী দেশ বলতে পাকিস্তানকেই ইঙ্গিত করেছেন রাজনাথ।

রাজনাথ সিং বলেন, শ্রীলঙ্কা-নেপাল-ভুটান-মিয়ানমার-মালদ্বীপ যে দেশই হোক না কেন সব প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে ভারত। এ বন্ধন অটুট রাখতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে।

বক্তব্যের এক পর্যায়ে বাংলাদেশের প্রশংসা করে রাজনাথ সিং বলেন, দেশটি যেভাবে সবক্ষেত্রে সমৃদ্ধি অর্জন করছে নিশ্চিতভাবেই তারা ভবিষ্যতে উন্নয়নের নতুন উচ্চতায় পৌঁছাবে। এ জন্য প্রতিবেশী দেশ হিসেবে ভারত খুব খুশি। বাংলাদেশ ধর্মীয় প্রভাব ও সংকীর্ণতাকে পেছনে ফেলে দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে এবং আধুনিকতা, ধর্ম নিরপেক্ষতা ও নারীর ক্ষমতায়নের পদক্ষেপ নিচ্ছে।

বিজ্ঞাপন

রাজনাথ মনে করেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের মডেলটি বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্ত।

পাকিস্তানের নাম উল্লেখ না করে রাজনাথ সিং বলেন, একটি প্রতিবেশী দেশ আছে যারা পুরোপুরি ধর্মীয় গোঁড়ামিতে আচ্ছন্ন। তারা নিজেরাই এর জন্য ভুগছে। সঙ্গে দারিদ্র্যের প্রভাবতো আছেই। ভারতের সঙ্গে বিদ্বেষ না দেখিয়ে বাংলাদেশ থেকে দেশটির অনেক কিছু শেখা উচিত।

তিনি আরও বলেন, স্বাস্থ্য, শিক্ষা, সংযোগ ও নিরাপত্তা খাতে ভারত সব সময়ই বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন