বিজ্ঞাপন

তাইজুল বিষে ১৭৮ রানে থামল ওয়েস্ট ইন্ডিজ

July 16, 2022 | 11:19 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

দুই বছর পর ওয়ানডে একাদশে ফিরে প্রথম বলেই উইকেট পেলেন অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম। উইকেট পেয়েছেন নিজের পরের ওভারেও। তাইজুলের স্পিন বিষ মূলত পুরো ইনিংস জুড়েই ভোগালো ওয়েস্ট ইন্ডিজকে। দারুণ বোলিং করেছেন মোস্তাফিজুর রহমানও। যাতে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতেও বড় স্কোর গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

বিজ্ঞাপন

গায়ানায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে ১৭৮ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের বৃষ্টিরবিঘ্নিত প্রথম ওয়ানডেতে ১৪৯ রান তুলতে পেরেছিলেন ক্যারিবিয়ানরা। দ্বিতীয় ওয়ানডেতে গুটিয়ে যায় ১০৮ রানেই। সে হিসেবে আজ একটু ভালোই ব্যাটিং করল স্বাগতিকরা।

তরুণ পেসার শরিফুল ইসলামকে বসিয়ে বাড়তি একজন স্পিনার হিসেবে তাইজুল ইসলামকে একাদশে ডেকেছে বাংলাদেশ। টেস্ট দলে মোটামুটি নিয়মিত হলেও ওয়ানডে খুব একটা খেলার সুযোগ হয় না তাইজুলের। সাকিব আল হাসানের উপস্থিতি, মেহেদি হাসান মিরাজের কার্যকর হয়ে উঠার পাশাপাশি নাসুম আহমেদদের আগমন তাইজুলকে আরও অনিশ্চয়তার মুখে ঠেলে দিচ্ছিল।

বাড়তি একজন স্পিনারের প্রয়োজন মনে না করলে আজও হয়তো বেঞ্চে বসেই কাটাতে হতো তাইজুলকে। তবে যেভাবেই হোক সুযোগ যখন পেলেন তখন দুর্দান্তভাবেই কাজে লাগালেন অভিজ্ঞ স্পিনার। নিজের কোটার পুরো ১০ ওভার জুড়েই কাঁপিয়েছেন প্রতিপক্ষকে। তার টার্ন করে বেরিয়ে যাওয়া বলে বারবার পরাস্ত হয়েছেন ডানহাতি ব্যাটাররা।

বিজ্ঞাপন

এমন টার্ন করা এক ডেলিভারিতেই নিজের ও দলের প্রথম উইকেটেটা তুলে নেন তাইজুল। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়া বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল তাইজুলের হাতে বল তুলে দেন তৃতীয় ওভারে। প্রথম বলেই ব্রেন্ডন কিংকে সরাসরি বোল্ড করেন তাইজুল।

মিডল-লেগ স্ট্যাম্পে পড়ে এতটাই টার্ন করল তাইজুলের ডেলিভারিটা কিছুই করার ছিল না ব্রেন্ডন কিংয়ের। ৯ বলে ৮ রান করে ফেরেন। দলীয় ১৬ রানের মাথায় তাইজুলের টার্নে পরাস্ত হয়ে স্টাম্পিং হয়েছেন শাই হোপ। খানিক বাদে মোস্তাফিজুর রহমান যোগ দেন উৎসবে। মোস্তাফিজকে আড়াআড়ি খেলতে গেয়ে মিস করে এলবিডব্লিউ শামার ব্রুকস। ওয়েস্ট ইন্ডিজের রান তখন  ১৬!

এরপর তরুণ কিসি কার্টিকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন অধিনায়ক নিকোলাস পুরান। চতুর্থ উইকেটে ৬৭ রানের জুটি গড়েন দুজন। নাসুম আহমেদের গুডলেংথের বল হাঁকাতে গিয়ে টাইমিং গড়বড় করে ৬৬ বলে ৩৩ রান করে ফিরেছেন কার্টি।

বিজ্ঞাপন

এই জুটি ভাঙার পর আর জুটি গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে একপ্রান্ত আগলে রেখে নিকোলাম পুরান দলকে বলার মতো একটা সংগ্রহ এনে দিয়েছেন।

রভম্যান পাওয়েল ভয়ঙ্কর হয়ে উঠার আগেই তার স্ট্যাম্প ভেঙে দেন তাইজুল। খানিক বাদে টার্নে পরাস্ত করেছেন কিমো পলকেও। তাইজুলের পাঁচ উইকেট পূর্ন হয়েছে সবচেয়ে বড় কাটা হয়ে যিনি ছিলেন সেই নিকোলাস পুরানের উইকেট নিয়ে। নিজের শেষ ওভারে পুরানকে সরাসরি বোল্ড করে ১০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেটের দেখা পান তাইজুল। শেষ পর্যন্ত ১০ ওভার বোলিং করে ২৮ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট।

মোস্তাফিজুর রহমান ২৪ রানে দুটি ও নাসুম আহমেদ ৩৯ রানে দুটি করে উইকেট নিয়েছেন। ৪৮.৪ ওভারে ১৭৮ রানে গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্জিজ ক্রিকেট দল। অর্থাৎ ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করতে ১৭৯ রান করতে হবে বাংলাদেশকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করে রেখেছে বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন