বিজ্ঞাপন

রংপুরে তাপদাহে বিপর্যস্ত জনজীবন, একজনের মৃত্যু

July 17, 2022 | 4:07 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: ভরা বর্ষাকালেও চৈত্র-বৈশাখের মতো দাবদাহে পুড়ছে রংপুরসহ উত্তরের আট জেলা। স্মরণকালের প্রচণ্ড গরম আর তাপদাহে মানুষের পাশাপাশি প্রাণিকূলেও হাঁসফাঁস উঠেছে। তীব্র গরমে হিটস্ট্রোক করে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে এক যুবকের মৃত্যুও হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া ডায়রিয়া, হিট স্ট্রোকসহ নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকেই। এ অবস্থায় গরমে প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

গত বুধবার (১৩ জুলাই) রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। সে তুলনায় আজ (১৭ জুলাই) রোববার ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে আজ কম হলেও এ তাপমাত্রা বৃদ্ধি আরও ২/৩ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, গত এক সপ্তাহ ধরে রংপুর অঞ্চলে অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। প্রচণ্ড তাপদাহ ও গরম বাতাসে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করছে। যেভাবে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে তাতে করে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘সূর্য কিরণ লম্বালম্বিভাবে আসায় গরম তীব্র অনুভব হচ্ছে। বিশেষ করে গরম বাতাস স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করছে। এ তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি আরও ২/৩ দিন অব্যাহত থাকতে পারে। বৃষ্টি হলেই এ পরিস্থিতি কেটে যাবে। কিন্তু আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নাই।’

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ সূত্রে জানা গেছে গত তিন দিনে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দ্বিগুণ বেড়েছে। গত এক সপ্তাহে প্রতিদিন শিশু ও মেডিসিন ওয়ার্ডে গড়ে ২৫ রোগী ভর্তি হচ্ছেন হিটস্ট্রোকসহ তীব্র গরমের কারণে। শুক্রবার নগরীর হাজিপাড়া এলাকার দোয়েল নামে এক বাসিন্দা তীব্র গরমে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বিজ্ঞাপন

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. আব্দুল মোকাদ্দেম বলেন, ‘হাসপাতালের মেডিসিন, শিশু ওয়ার্ড ও হৃদরোগ বিভাগে গত তিন দিনে নতুন নতুন রোগী ভর্তি হয়েছে। এর সংখ্যা দ্বিগুণ। যারা আসছে, অধিকাংশই সিজনাল রোগী। আমরা প্রত্যেককেই বেটার ট্রিটমেন্ট দিচ্ছি। অনেকে সুস্থ হয়ে বাড়ি ফিরছেন।’

এদিকে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আবু মো. জাকিরুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘বেশ কয়েকদিন থেকে রংপুরে প্রচণ্ড গরম অনুভব হচ্ছে। এ অস্বাভাবিক আবহাওয়ায় প্রয়োজন ছাড়া কাউকে বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া যাচ্ছে। বিশেষ করে স্কুলের শিক্ষার্থীদের আরও সতর্কভাবে চলাফেরা করতে হবে।’

দুপুরের পর কোনো অবস্থাতেই যেন বাইরে তাদের না থাকতে হয় সেভাবেই শিক্ষকদের পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন তিনি। অন্যদিকে এ সময় বেশি করে পানি পান, ঠাণ্ডা জাতীয় পানীয় বিশেষ করে লেবুর শরবত, ডাবেরপানি বেশি করে পান করার পরামর্শ দেন তিনি।

এদিকে প্রচণ্ড তাপদাহের কারণে নগরীর সড়কগুলোতে মানুষের উপস্থিতি কম। বড় বড় শপিং মলগুলোতে নেই কেনাকাটার রেশ। গরমে স্বল্প আয়ের মানুষ বিশেষ করে ক্ষেতমজুর ও শ্রমিকরা হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন বলে চিকিৎসকরা জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন