বিজ্ঞাপন

চার বছরে ৩৪ টেস্ট খেলবে বাংলাদেশ, থাকছে অস্ট্রেলিয়া সফর

July 17, 2022 | 11:22 pm

স্পোর্টস ডেস্ক

আগামী বছরগুলোতে তুলনামূলকভাবে টেস্ট খেলার পরিমান বাড়বে বাংলাদেশ ক্রিকেট দলের। আগামী চার বছর ত্রিশের বেশি টেস্ট খেলার কথা বাংলাদেশ দলের। এই সময়ে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এর আগে অস্ট্রেলিয়ায় মাত্র একবারই টেস্ট খেলেছে বাংলাদেশ, সেটা ২০০৩ সালে।

বিজ্ঞাপন

আইসিসি অবশ্য আনুষ্ঠানিকভাবে ক্রিকেটের আগামী চার বছরের ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) প্রকাশ করেনি। তবে সূচির খসরা নাকি প্রস্তুত। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর দাবি, তার একটি কপি তাদের হাতে এসে পৌঁছেছে। সেখানে দেখা যাচ্ছে আগামী চার বছরে বাংলাদেশ টেস্ট খেলবে মোট ৩৪টি। ২০২৭ সাল পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপ ও দ্বিপক্ষীয় সিরিজে কোন দল কোন দলের বিপক্ষে খেলবে, কখন কয় ম্যাচ খেলবে তার বিস্তারিত ধারণা থাকছে আসন্ন এফটিপিতে।

ক্রিকইনফোর দাবি, ২০২৩ থেকে ২০২৭ সাল-আইসিসির পরবর্তী দুই টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে সবচেয়ে বেশি টেস্ট খেলবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ড খেলবে ৪২ ম্যাচ, অস্ট্রেলিয়া ৪১টি। তৃতীয় সর্বোচ্চ ৩৮ ম্যাচ খেলবে ভারত। চতুর্থ সর্বোচ্চ ৩৪টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ক্রিকইনফোর হাতে আসা এফটিপি অনুযায়ী, ২০২৩ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রে ছয়টি সিরিজ খেলবে বাংলাদেশ। তিনটি দেশে, তিনটি বিদেশে। ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ, এই তিন দেশ সফর করবে বাংলাদেশ। আর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে খেলবেন টাইগাররা।

বিজ্ঞাপন

বাংলাদেশের অস্ট্রেলিয়ায় টেস্ট খেলার কথা টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রে। পরবর্তী চক্রে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা সফরও করবে বাংলাদেশ। আর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে খেলবেন টাইগাররা।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন