বিজ্ঞাপন

কিভাবে ফ্রি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন

July 18, 2022 | 5:31 pm

মোহাম্মদ আল কাওসার কনক

কম্পিউটার তৈরিতে হাজার হাজার টাকা খরচ করলেও অপারেটিং সিস্টেম ছাড়া কিন্তু কম্পিউটার একেবারেই অচল। তবে, বিনামূল্যে লিনাক্স ভিত্তিক বেশ কিছু অপারেটিং সিস্টেম ব্যবহার করা যেতে পারে। কিন্তু সব ধরনের গেমস বা সফটওয়্যার সহজভাবে ব্যবহার করতে চাইলে উইন্ডোজ বর্তমানে শীর্ষ একটি ওএস।

বিজ্ঞাপন

আমাদের দেশের অধিকাংশ মানুষই উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাদের কম্পিউটারে। অনেকেই এই অপারেটিং সিস্টেম টাকা ছাড়াই পাইরাইটেড ভার্ষন ব্যবহার করেন। কিন্তু আসলে এই অপারেটিং সিস্টেম একটি পেইড সফটওয়্যার। উইন্ডোজ ১০ ও ১১ হোম এডিশন এর দাম ১৩৯ডলার, অন্যদিকে প্রো ভার্সন এর দাম ১৯৯ডলার।

কিভাবে ফ্রি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন

বিজ্ঞাপন

যারা ল্যাপটপ ব্যবহার করেন, তাদের অনেকেরই এই বিষয়ে তেমন চিন্তা করতে হয়না। কেননা ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান ছোট অংকের অর্থ খরচ করে অপারেটিং সিস্টেম ক্রয় করে ও তা নতুন ল্যাপটপে বলতে গেলে বিনামূল্যে ইন্সটল করে দেয়। তবে সমস্যা হয় পিসি বিল্ডারদের, যেহেতু তাদের পিসিতে আগে থেকে উইন্ডোজ ইন্সটল করা থাকেনা, তাই উইন্ডোজ-এর আসল ভার্সন ব্যবহার করার একমাত্র উপায় হচ্ছে টাকা দিয়ে উইন্ডোজ কেনা অথবা ক্র্যাক ভার্ষন ব্যবহার করা।

কিভাবে ফ্রি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন

বিজ্ঞাপন

তবে, মজার ব্যাপার হলো মাইক্রোসফট ডট কম থেকে বিনামূল্যে ও নিরাপদে উইন্ডোজ ডাউনলোড করা যায়। তবে ইন্সটলের পর উইন্ডোজ এর মাইক্রোসফট ডট কম “প্রোডাক্ট কি” প্রদান করে এবং এরপর উইন্ডোজ একটিভ করতে হয়। উইন্ডোজ একটিভ করার জন্য প্রোডাক্ট কি না থাকলে স্কিপ করা যেতে পারে, তবে সেক্ষেত্রে উইন্ডোজ-এর পেইড ফিচারগুলো উপভোগ করা যাবে না।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন