বিজ্ঞাপন

মূল্যস্ফীতি আরও বেড়েছে জুন মাসে

July 19, 2022 | 4:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মে মাসেই মূল্যস্ফীতি ৭ শতাংশ ছাড়িয়ে পৌঁছেছিল ৭ দশমিক ৪২ শতাংশে। জুন মাসে সেই মূল্যস্ফীতি আরও বেড়েছে। খাদ্যপণ্য ও খাদ্যপণ্য বহির্ভূত দুই ধরনের পণ্যেই বেড়েছে এই মূল্যস্ফীতি। তাতে জুন মাসের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৭ দশমিক ৫৬ শতাংশ।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আজ মঙ্গলবার (১৯ জুলাই) মূল্যস্ফীতির হালনাগাদ এই তথ্য প্রকাশ করেছে। অর্থনীতিবিদরা অবশ্য বলে থাকেন, বিবিএস প্রকাশিত ‍হিসাবের তুলনায় প্রকৃত মূল্যস্ফীতি আরও বেশি।

বিবিএসের হালনাগাদ তথ্য বলছে, জুন মাস শেষে দেশে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩৭ শতাংশে। মে মাসে এই মূল্যস্ফীতির পরিমাণ ছিল ৮ দশমিক ৩০ শতাংশ। অন্যদিকে খাদ্যপণ্য বহির্ভূত পণ্যে জুন মাসে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৩৩ শতাংশ। মে মাসে এসব পণ্যে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক শূন্য ৮ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, আগের মতোই শহরের তুলনায় গ্রামে মূল্যস্ফীতির হার বেশি। জুন মাসে গ্রামাঞ্চলে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক শূন্য ৯ শতাংশে। একই সময়ে শহরাঞ্চলে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৬২ শতাংশ।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, গ্রামাঞ্চলে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি পৌঁছেছে ৯ দশমিক ৯৩ শতাংশে। শহরাঞ্চলে এই হার ৭ দশমিক ১১ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন