বিজ্ঞাপন

সীতাকুন্ডের অগ্নিকাণ্ডে ক্ষতি ১ হাজার কোটি টাকা: সিপিডি

July 20, 2022 | 8:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের সীতাকুন্ডের কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় ১১ কোটি মার্কিন ডলার বা ১ হাজার ৩৪ কোটি (ডলার প্রতি ৯৪ টাকা হিসাবে) টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। হাইড্রোজেন পার অক্সাইডের মিস-হ্যান্ডেলিং থেকে এই  দুর্ঘটনার সূত্রপাত হয় বলে জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

বুধবার (২০ জুলাই) রাজধানীর ধানমন্ডির সিপিডি কার্যালয়ে ‘রাসায়নিক ও বিপদজনক পণ্যের আন্তর্জাতিক বাণিজ্যে শিল্প নিরাপত্তা: চট্টগ্রামের ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) দুর্ঘটনার অভিজ্ঞতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। এসময় উপস্থিত ছিলেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধে খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, প্রতি দুই দিনে একটি করে শিল্প দুর্ঘটনা ঘটছে। সেই জায়গাটিতে নজর দিতে হবে। শিল্প নিরাপত্তার বিষয়টি শুধু গার্মেন্টসভিত্তিক নয়, এটি শিল্প খাতের সার্বিক নিরাপত্তার বিষয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত ২ জুন সীতাকুন্ডের বিএম ডিপোর দুর্ঘনা আরেকটি নতুন স্তর হিসেবে নিয়েছে। এটিকে শুধু কনটেইনার হিসেবে দেখলে হবে না, এর ভেতরে রসায়নিক পণ্যের যে সাপ্লাই চেইন রয়েছে, তার নিরাপত্তার বিষয়টি জড়িত। প্রতিবেদনটি তৈরি করতে আমরা ভেতরে গিয়ে দেখেছি, এখানে বিপজ্জনক ও রসায়নিক চেইনে নিরাপত্তা সংকট রয়েছে।

খন্দকার গোলাম মোয়াজ্জেম জানান, চট্টগ্রামের কনটেইনার ডিপোর অগ্নিকাণ্ডে ৫১ জন মারা গেছেন। আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের কর্মীই মারা গেছেন ১২ জন। ডিপো দুর্ঘটনায় ১১ কোটি মার্কিন ডলারের ক্ষতি হয়েছে। ডলারে মূল্য ৯৪ টাকা ধরা হলে টাকার অঙ্কে মূল্য দাঁড়ায় ১ হাজার ৩৪ কোটি টাকা।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

বিএম ডিপো থেকে মাথার খুলি-হাড়গোড় উদ্ধার

বিজ্ঞাপন

বিএম ডিপোতে পুড়ে বিকৃত ৮ লাশের পরিচয় শনাক্ত

৮৬ ঘণ্টা পর নিভল বিএম কনটেইনার ডিপোর আগুন

বিজ্ঞাপন

আগুন লাগার পেছনে ডিপো কর্তৃপক্ষের দায় বেশি: তদন্ত কমিটি

চিকিৎসা শেষে ছাড়পত্র পেলেন বি এম ডিপোর আগুনে দগ্ধ ৬ জন

বিএম কনটেইনার ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইড মজুতের অনুমতি ছিল না

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন