বিজ্ঞাপন

দূরছড়ি বাজারে আগুন, বাঘাইছড়িতে ফায়ার স্টেশন না থাকায় নেভাতে দেরি

July 21, 2022 | 7:01 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার খেদারমারা ইউনিয়নের দূরছড়ি বাজারে আগুন লেগে ৭০টি দোকান ও বসতঘর পুড়ে ছাই হয়েছে। বাঘাইছড়ি উপজেলায় কোনো ফায়ার স্টেশন না থাকায় দীঘিনালা উপজেলা থেকে ফায়ার সার্ভিসের কর্মীদের আনতে হওয়ায় আগুন নেভাতে সময় বেশি লেগেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। তারা বাঘাইছড়িতে অবিলম্বে ফায়ার স্টেশন স্থাপনের দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে বাজারের একটি তেল-গ্যাসের দোকানে গ্যাসের চুলা মেরামত করার সময় আগুনের সূত্রপাত ঘটে। পরে আগুন নিয়ন্ত্রণে আসে দুপুর ১২টার দিকে।

দূরছড়ি বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) মো. নূর আলম জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে আগুনের সূত্রপাত ঘটে বাজারের একটি চুলার দোকান থেকে। তারপর আগুন ছড়িয়ে পড়ে বাজারের একটি অংশে। এতে বাজারের প্রায় ৭০টি দোকান-ঘর পুড়ে যায়।

বিজ্ঞাপন

দূরছড়ি বাজারে আগুন, বাঘাইছড়িতে ফায়ার স্টেশন না থাকায় নেভাতে দেরি

এসআই নূর আলম বলেন, দুপুর ১২টার দিকে স্থানীয়দের সহযোগিতায় আইনশৃঙ্খলা বাহিনী ও ফায়ার সার্ভিসের যৌথ প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বাঘাইছড়িতে ফায়ার স্টেশন না থাকায় খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা থেকে ফায়ার সার্ভিস আনতে হয়েছে। এ কারণে আগুন নেভাতে সময় লেগেছে।

বিজ্ঞাপন

এসআই আরও জানান, আগুন লাগার পর হুড়োহুড়িতে পাঁচ জন আহত হয়েছেন। তাদের দূরছড়ি বাজার সেনাক্যাম্পে চিকিৎসা দেওয়া হয়েছে। আগুনের ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা যায়নি।

স্থানীয়রা জানান, সকালে একটি চুলা মেরামতের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। দোকানটিতে গ্যাসের চুলা মেরামতের পাশাপাশি, গ্যাসের সিলিন্ডার ও জ্বালানি তেল বিক্রি করা হতো। এ কারণে মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে।

বিজ্ঞাপন

দূরছড়ি বাজারের ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দা বিদ্যাসাগর নাথ বলেন, আগুনের ঘটনায় বাজারের একটি বড় অংশ পুড়ে ছাই হয়েছে। ক্ষতিগ্রস্ত দোকানপাটের মধ্যে চাল, গ্যাস ও তেলের দোকানসহ পেছন দিকে বসতঘরও ছিল।

দূরছড়ি বাজারে আগুন, বাঘাইছড়িতে ফায়ার স্টেশন না থাকায় নেভাতে দেরি

বিজ্ঞাপন

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাঙ্গামাটি কার্যালয়ের সহকারী পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, আগুন লাগার আড়াই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা আমরা এখনো হিসাব করতে পারিনি।

এদিকে, ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয় দেশের সবচেয়ে বড় উপজেলা বাঘাইছড়ি। তবে এখন পর্যন্ত এই উপজেলায় কোনো ফায়ার সার্ভিস স্টেশন চালু করা যায়নি। উপজেলা সদরে ভূমি অধিগ্রহণ করা হলেও তার অবকাঠামো নির্মাণের কাজও শুরু হয়নি। স্থানীয়রা দ্রুত এই উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের দাবি জানান। পাশাপাশি হ্রদবেষ্টিত বিভিন্ন বাজারের নিরাপত্তায় উপজেলায় নৌফায়ার স্টেশনের দাবিও দীর্ঘদিনের।

এ প্রসঙ্গে জানতে চাইলে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহনান বলেন, বাঘাইছড়ির দূরছড়ির একটি বাজারে আগুন লেগেছে। এটি দুঃখজনক ঘটনা। স্থানীয় ফায়ার সার্ভিস স্টেশন থাকলে দ্রুত আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। বাঘাইছড়ি উপজেলায় নৌ-ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কয়েকবার চিঠি লেখা হয়েছে। তবে আশা করছি শিগগিরই এর সমাধান হবে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন