বিজ্ঞাপন

ফিনল্যান্ডে তুষারপাতের চিত্র নিয়ে চট্টগ্রামে প্রদর্শনী

July 21, 2022 | 9:47 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো : ফিনল্যান্ডের প্রকৃতিতে শীত মৌসুমে তুষারপাতের চিত্র শৈল্পিক আবহে ধারণ করে বাংলাদেশে এনেছেন প্রবাসী আলোকচিত্রী অনুরূপ কান্তি দাশ। এমন ২৪টি ছবি নিয়ে চট্টগ্রামে শুরু হয়েছে ‘উত্তরের শুভ্রতা’ শীর্ষক তিনদিনের আলোকচিত্র প্রদর্শনী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন।

উদ্বোধনী বক্তব্যে আবুল মোমেন বলেন, ‘উত্তর মেরুর কাছাকাছি অবস্থিত ফিনল্যান্ডের প্রকৃতির রং ও রূপ শৈল্পিক আবহে অনুরূপ কান্তি দাশ তার ক্যামেরার মধ্য দিয়ে তুলে এনেছেন। গ্রীষ্মপ্রধান দেশের বাসিন্দা হয়ে সে শীতপ্রধান ফিনল্যান্ডের প্রকৃতির একটি দিক অনন্যভাবে দেখিয়েছেন ছবিগুলোতে। তার ছবিগুলোতে আমরা রংয়ের বাহারসহ শিল্পের বৈচিত্র্য দেখতে পাই। এটাই তার মুন্সীয়ানা।

বিজ্ঞাপন

‘তুষারকে মুখ্য করে তোলা তার ছবিতে বৈচিত্র্যের পৃথিবীকেই তুলে ধরার চেষ্টা করেছেন। ফিনল্যান্ডের জীবনের আরও অনেক দিক রয়েছে। সেখানে শীতের সময়টা বেশি, কিন্তু গ্রীষ্মের সময় কম। শিল্পী অনুরূপ ভবিষ্যতে উত্তর মেরুর কাছাকাছি দেশটির অন্যান্য দিকগুলোও তুলে আনবেন। এর মধ্য দিয়ে আশেপাশের দেশসহ বৈচিত্র্যময় পৃথিবীর সন্ধান আমাদের সে দেবে। এসব কাজের মাধ্যমে ফটোগ্রাফির শৈল্পিক ব্যঞ্জনার তাগিদ আলাকচিত্রী অনুরূপের মধ্যে আরও বাড়বে বলে আমি আশা করি।’

ফিনল্যান্ডে তুষারপাতের চিত্র নিয়ে চট্টগ্রামে প্রদর্শনী

বিজ্ঞাপন

আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্পী জাহাঙ্গীর আলম, অনুরূপ কান্তি দাশ এবং ফিনল্যান্ডের একমাত্র বাংলা নিউজ পোর্টাল ‘সংবাদ২১ডটকম’ র পক্ষে নুর নবী।

শনিবার পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে। উদ্বোধনী দিনে খ্যাতিমান চিত্র পরিচালক তানভীর মোকাম্মেলসহ চট্টগ্রামের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গণের ব্যক্তিত্বরা প্রদর্শনী পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

অনুরূপ কান্তি দাশ আলোকচিত্র সাংবাদিক হিসেবে দেশ-বিদেশে সুপরিচিত। বাংলাদেশে তিনি খ্যাতনামা ইংরেজি দৈনিক ডেইলী স্টারসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। মায়ানমার থেকে রোহিঙ্গাদের বিতাড়ন, সীমান্তে উত্তেজনাসহ দেশীয় ও বৈশ্বিক বিভিন্ন পরিস্থিতিতে তাঁর তোলা ছবি আন্তর্জাতিক গণমাধ্যমেও সাড়া ফেলে। এসব ছবির জন্য তিনি একাধিকবার আন্তজার্তিক পুরস্কারে ভূষিত হন এবং বিভিন্ন দেশ সফর করেন।

২০১৭ সালে অনুরূপ কান্তি দাশ কাজের তাগিদে ফিনল্যান্ডে পাড়ি জমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন