বিজ্ঞাপন

সরকারি অফিসে তেলে ৮০%, বিদ্যুতে ৭৫%-এর বেশি ব্যয় নয়

July 21, 2022 | 11:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় সরকারি ব্যয় কমাতে চলতি ২০২২-২৩ অর্থবছরের পরিচালনে উন্নয়ন বাজেট খাতে বরাদ্দ সাশ্রয় ও কমানোর নির্দেশনা দিয়েছে সরকার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ জুলাই) অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে। সরকারের ব্যয় সংকোচন নীতির ধারাবাহিকতায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের এই সাশ্রয়ের ঘোষণা গতকালই (বুধবার) দিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বৃহস্পতিবার অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১-এর উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামানের সই করা পরিপত্রে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্র সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। এ জন্য ২০২২-২৩ অর্থবছরের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়াত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেট খাতে বরাদ্দ অর্থ ব্যয়ে সাশ্রয় ও হ্রাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- সরকারি অফিসে ২৫% বিদ্যুৎ, ২০% জ্বালানি সাশ্রয়ের সিদ্ধান্ত

বিজ্ঞাপন

সিদ্ধান্তের কথা জানিয়ে পরিপত্রে বলা হয়েছে, পেট্রোল, অয়েল ও লুব্রিকেন্ট, গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দ অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করতে পারবে এসব প্রতিষ্ঠান। আর বিদ্যুৎ খাতে বরাদ্দের অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে। এসব খাতের বরাদ্দ অর্থ অন্য কোনো খাতে উপযোজনও করা যাবে না।

এর আগে, বুধবার (২০ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের ব্যয় সাশ্রয় নীতির বিষয়ে কার্যকর কর্মপন্থা নিরূপণে সচিবদের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রী মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। তিনি বলেন, জ্বালানি ও বিদ্যুৎ সংকটের চলমান পরিস্থিতি মোকাবিলায় সরকারি দফতরগুলোতে ২৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে সরকারি বিভিন্ন অফিসে জ্বালানির জন্য যে বাজেট বরাদ্দ রয়েছে, সেটিও ২০ শতাংশ কম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ সিদ্ধান্তের বিষয়ে অর্থ বিভাগ থেকে প্রজ্ঞাপন বা পরিপত্র জারি করা হবে বলেও জানান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। বৃহস্পতিবার অর্থ বিভাগের সেই পরিপত্রে দ্রুততম সময়ের মধ্যে এসব নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন