বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ২ মৃত্যু, শনাক্ত ৬২০

July 22, 2022 | 4:57 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে দুই জনের মৃত্যু হয়েছে। আগের দিন করোনায় মারা গিয়েছিলেন ছয় জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছেন ৬২০ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ৮৮৪ জন।

বিজ্ঞাপন

এ হিসাবে আগের দিনের তুলনায় করোনা সংক্রমণ ও মৃত্যু দুইই কমেছে। একইসঙ্গে কমেছে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও। আগের দিনের ৯ দশমিক ৮১ শতাংশ থেকে কমে গত ২৪ ঘণ্টায় এই হার ৮ দশমিক ৩৬ শতাংশে নেমে এসেছে।

শুক্রবার (২২ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের পরিচালক ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশে ৭ হাজার ৪১৯টি নমুনা পরীক্ষা করে ৬২০টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৮৯৯ জনের শরীরে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৮ দশমিক ৩৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৮১ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬৫ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৬০২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৩৩ হাজার ২৫৯ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৬২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে দেশে দুই জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ২৫৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

বিজ্ঞাপন

করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৬৭৬ জন পুরুষ, ১০ হাজার ৫৮২ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

বিজ্ঞাপন

এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ৭ হাজার ৩৯৫টি। আগের নমুনাসহ পরীক্ষা করা হয় ৭ হাজার ৪১৯টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৪৫ লাখ ৪৫ হাজার ৪৫২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৫ লাখ ৭৩ হাজার ৯৪১টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৯ লাখ ৭১ হাজার ৫১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন