বিজ্ঞাপন

হিলিতে বেড়েছে পেঁয়াজ আমদানি, কমেছে দাম

July 22, 2022 | 5:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: জেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে পেঁয়াজের আমদানি। ফলে বন্দরে আমদানিকৃত পেঁয়াজের দাম কমেছে। দাম কমায় স্বস্তি ফিরেছে পাইকারদের মাঝে। চাহিদার তুলনায় আমদানি বেশি হওয়ায় দাম কমেছে বলছেন ব্যবসায়ীরা। দেশের বাজার স্বাভাবিক রাখতে কোরবানি ইদের আগে পেঁয়াজ আমদানির অনুমতি দেয় সরকার। এরপর গত ৫ জুলাই থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুরু হয় পেঁয়াজের আমদানি। শুরুর দিকে আমদানি কিছুটা কম হওয়ায় বাড়তি ছিল আমদানিকৃত পেঁয়াজের দাম।

বিজ্ঞাপন

সম্প্রতি ইদের ছুটি শেষে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে পেঁয়াজের আমদানি। আমদানি বাড়ায় কমেছে পেঁয়াজের দাম। গত কয়েকদিন আগেও বন্দরে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। বর্তমানে তা কেজিতে ৭ থেকে ৮ টাকা কমে বিক্রি হচ্ছে ২৩ থেকে ২৪ টাকা। এছাড়াও নিম্নমানের পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকা। দাম কমায় কিছুটা স্বস্তি ফিরেছে পাইকারদের মাঝে, পাশাপাশি বন্দরে কাজ বেশি হওয়ায় খুশি শ্রমিকরা।

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহে ভারত থেকে ১৭৮টি ট্রাকে ৪ হাজার ৭৫৬ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

হিলি স্থলবন্দরের শ্রমিক রফিকুল ইসলাম বলেন, ‘ইদের পর পেঁয়াজ আমদানি বাড়ার কারণে পোর্টে আমাদের কাজ কর্ম বেশি হচ্ছে। কাজ বেশি হলে আয়ও বাড়ে। এখন যে আয় হচ্ছে আমরা তাতেই খুশি।’

বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরের পাইকার রাসেল হোসেন বলেন, ‘ইদের পর পেঁয়াজ আমদানির বেড়ে যাওয়ায় দাম অনেক কমে গেছে। ফলে পেঁয়াজ কিনে আমাদের সুবিধা হচ্ছে। আমি হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন স্থানে পাঠাই। বর্তমানে বগুড়া, রংপুর, ঢাকা ও খুলনাসহ বিভিন্ন জায়গায় পাঠাচ্ছি।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক আলহাজ্ব বাবলুর রহমান বলেন, সরকার অনুমতি দেওয়ার পর হিলি স্থলবন্দর দিয়ে গত ৫ জুলাই পেঁয়াজ আমদানি শুরু হয়। প্রথমদিকে আমদানি কম ছিল, তাই দামও একটু বেশি ছিল। তবে ইদের পর এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে। ভারতে পেঁয়াজের দাম কম অন্যদিকে চাহিদার তুলনায় আমদানি বাড়ায় দাম কমেছে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, ইদের ছুটি শেষে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি-রফতানি শুরু হয়েছে। সম্প্রতি ভারত থেকে এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। আমদানিকৃত পেঁয়াজ কাঁচা পণ্য হওয়ায় দ্রুত বাজারজাত করতে আমদানিকারকদের সবধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন