বিজ্ঞাপন

ভারত থেকে ১৯০০ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি

July 23, 2022 | 6:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নরসিংদী: চলমান জ্বালানি সংকট নিরসনে বাংলাদেশে এই প্রথম ভারত থেকে অকটেন-পেট্রোলসহ বিভিন্ন জ্বালানি পণ্যের কাঁচামাল ন্যাফথা (অপরিশোধিত জ্বালানি তেল) আমদানি করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৩ জুলাই) দুপুরে আনুষ্ঠানিকভাবে পণ্য খালাস কার্যক্রমের উদ্বোধন করেন ভারত ও বাংলাদেশের প্রতিনিধিরা। ভারতের হলদিয়া বন্দর থেকে মোংলা বন্দর দিয়ে ন্যাফথা পরিবহন করে নরসিংদীর ঘোড়াশাল শীতলক্ষ্যা নদীর একোয়া রিফাইনারি লিমিটেড জেটিতে পৌঁছেছে।

বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অনুমতির প্রেক্ষিতে এই প্রথম ১৯০০ মেট্রিক টন ন্যাফথা আমদানি করা হয়। পরিশোধনের পর ১৯শত মেট্রিক টন ন্যাফথা’র পরিবর্তে ২৫ লাখ লিটার জ্বালানি তেল মিলবে। রূপান্তরিত হবে। এ থেকে ৮০ শতাংশ অকটেন, ৫ শতাংশ পেট্রোল ও ৭ শতাংশ কোরোসিন উৎপাদিত হবে।

বিজ্ঞাপন

বিআইডব্লিউটিএ’র পরিচালক রফিকুল ইসলাম বলেন, ‘আমরা বছরে ৪৫ লাখ মেট্রিক টন মালামাল ভারত থেকে নিয়ে আসি। এই প্রথম ভারত থেকে ন্যাফথা বাংলাদেশে নিয়ে আসা হয়েছে। বর্তমানে দেশে বিদ্যুৎতের যে ঘাটতি তার প্রধান কারণ হল ফুয়েলের অপ্রতুলতা। অপিরিশোধিত জ্বালানি তেল আমদানির ফলে ফুয়েলের যে ঘাটতি তা কিছুটা পূরণ হবে। আগামীতে আরও ন্যাফথা দেশে আসবে।’

এসময় উপস্থিত ছিলেন- বিআইডব্লিউটিএ’র পরিচালক রফিকুল ইসলাম, ইন্ডিয়ান অয়েল করপোরেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাজহার আলম, একোয়া রিফাইনারি লিমিটেডের ডিরেক্টর অপারেশন এরশাদ হোসেন, সাংহাই শিপের ওনার মাসুদুর রহমান, একোয়া রিফাইনারি লিমিটেডের ডিএমডি সাজেদুল সিরাজ, জিএম জাহাঙ্গীর আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন