বিজ্ঞাপন

চবিতে যৌন নিপীড়ন: ২ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

July 23, 2022 | 7:55 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো:  যৌন নিপীড়নে জড়িত থাকার কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দুই ছাত্রকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভায় তাদের বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরিণ আক্তার।

বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন— মো. আজিম হোসেন (২৩) ও নুরুল আবছার বাবু (২২)। এর মধ্যে আজিম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ও নুরুল আবছার বাবু নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। আজিমের বাবা আমির হোসেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের কর্মচারী। বাবুর বাবাও বিশ্ববিদ্যালয়ের কর্মচারী এবং ক্যাম্পাসে থাকেন।

বিজ্ঞাপন

ছাত্রী নিপীড়নের ঘটনায় ইতোমধ্যে আজিম-বাবুসহ পাঁচজনকে গ্রেফতার করেছে র‌্যাব। র‌্যাবের তথ্যমতে, ঘটনার শিকার ছাত্রী গত ১৭ জুলাই রাত সাড়ে ৯টার দিকে রাতের খাওয়া-দাওয়া শেষে তার বন্ধুকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকা হয়ে প্রীতিলতা হল সংলগ্ন রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। রাত সোয়া ১০টার দিকে দু’টি মোটরসাইকেলে আসা পাঁচজন তাদের পথরোধ করে জেরা করতে থাকে। ওই ছাত্রীর বন্ধুকে অহেতুক মারধর করতে থাকে। ভুক্তভোগী বাধা দিলে তাকেও মারধর করা হয়। এ সময় ছাত্রী ও তার বন্ধুর সঙ্গে ধ্বস্তাধ্বস্তি করে ছাত্রীর ব্যাগ ও দু’জনের মোবাইল কেড়ে নেয়। এছাড়া তাদের কাছ থেকে ১৩ হাজার ৭০০ টাকা কেড়ে নেওয়া হয়।

এরপর দু’জনকে টেনেহিঁচড়ে বেগম ফজিলাতুন্নেছা হলের পেছনে ইটের রাস্তা দিয়ে ঝোপের মধ্যে নিয়ে যাওয়া হয়। দু’জন বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগে কোন সেশনে পড়ালেখা করেন— সেটা জানতে চেয়ে আবারও মারধর করে। একপর্যায়ে বন্ধুকে আটকে রেখে ওই ছাত্রীকে যৌন নিপীড়নের পর বিবস্ত্র করে আপত্তিকর ভিডিও ধারণ করে।

বিজ্ঞাপন

এ ঘটনায় ২০ জুলাই ওই ছাত্রী বাদী হয়ে হাটহাজারী থানায় মামলা দায়ের করেন। র‌্যাব জানায়, এ ঘটনায় জড়িত ছয়জনকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে নেতৃত্বদাতা আজিমসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। আজিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী হিসেবে পরিচিত। বাকিরা ছাত্রলীগের অন্য একটি গ্রুপের সঙ্গে জড়িত। গ্রেফতার পাঁচজন নিজেদের ছাত্রলীগের সমর্থক দাবি করেছেন।

সারাবাংলা/সিসি/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন