বিজ্ঞাপন

ভুল তথ্য পরিবেশন, সেন্সরে আটকা ‘পদ্মা সেতু’

July 24, 2022 | 8:26 pm

আহমেদ জামান শিমুল

দেশের দক্ষিণাঞ্চলের মানুষের দীর্ঘদিনের আশা-আকাঙ্খার ফল ‘পদ্মা সেতু’। গেল ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক চড়াই উত্তরায় পার করে সেতুটি উদ্বোধন করেন। এ সেতু নিয়ে শুধু দক্ষিণাঞ্চল না পুরো দেশ গর্ব করে। সে গর্ব নিয়ে আলী আজাদ নির্মাণ করেছেন ‘পদ্মা সেতু’। গেল ২১ জুন ছবিটির সেন্সর শো হলেও এটি দেখে অসন্তুষ্ট বোর্ড সদস্যরা। ভুল তথ্য পরিবেশনের অভিযোগে ছাড়পত্র দেওয়া হচ্ছে না ছবিটির।

বিজ্ঞাপন

সেন্সর বোর্ডের উপপরিচালক মো. মমিনুল ইসলাম জানান, ‘পদ্মা সেতু’ ছবিটির ব্যাপারে তাদের বেশ কিছু ‘অবজারভেশন’ রয়েছে। এ ব্যাপারে তারা প্রযোজককে জানিয়েছেন।

বোর্ডের অন্যতম সদস্য চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান ছবিটি নিয়ে বেশ ক্ষুব্ধ। তার দাবি, ‘এ ছবিতে পদ্মা সেতুকে অপমান করা হয়েছে।’

তার এ দাবির ব্যাখায় বলেন, ‘পদ্মা সেতু নিয়ে পুরো জাতির যে আবেগ তাতে স্বাভাবিকভাবে দর্শকরা এ ছবি দেখতে যাবে ছবির নামের কারণে। তাই এতে পরিবেশিত সব তথ্যই মানুষ সত্য বলে ধরে নিবে। কিন্তু দুঃখের বিষয় পরিচালক এতে যেসব তথ্য দিয়েছেন তার মধ্যে অনেক তথ্যই ভুল। এধরনের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার ক্ষেত্রে ভুল তথ্য দেশের ইমেজের জন্য ক্ষতিকর। তাই আমরা ছবিটিকে সেন্সর না দিতে প্রাথমিকভাবে সম্মত হয়েছি। তবে আমাদের পরবর্তী মিটিংয়ে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

বিজ্ঞাপন

তাহলে কি ছবিটিকে ‘প্রেক্ষাগৃহে প্রদর্শনের অনুপোযুক্ত’ হিসেবে ঘোষণা করবেন? ‘এটা আসলে সকল বোর্ড সদস্যের মতামতের উপর নির্ভরশীল। কিছুদিনের মধ্যেই আপনারা তা জানতে পারবেন’,— বলেন সোহান।

সেন্সর শোয়ের পরে ৩ দিন চলে গেলেও এখন পর্যন্ত এ পর্যন্ত বোর্ড থেকে কোনো আনুষ্ঠানিক বা অনানুষ্ঠিকভাবে কোনো কিছু জানেননি বলে দাবি করেছেন পরিচালক আলী আজাদ।

ভুল তথ্য পরিবেশনের বিষয়টি সত্য নয় বলে দাবি আলী আজাদের, ‘আমার ছবিতে কোন ভুল তথ্য পরিবেশন করা হয়নি। যা কিছু দেখানো হয়েছে তা বিভিন্ন পত্র-পত্রিকায় আগেই এসেছে।’

বিজ্ঞাপন

আলী আজাদ তার ছবির কাহিনির কিছুটা জানান এ প্রতিবেদককে। এ ছবির মূল চরিত্র পদ্মা সেতু প্রকল্পের একজন বড় কর্মকর্তা। তার মুখে সেতু নির্মাণের শুরু থেকে উদ্বোধন পর্যন্ত গল্প বলা হয়েছে।

ছবির প্রযোজক পরিচালককে জানিয়েছেন ছবির একটি সংলাপ সংশোধনের ব্যাপারে বোর্ড তাদের জানিয়েছে। এক দৃশ্যে একটি চরিত্র বলে এ সেতু দেশের ২১ জেলাকে সংযুক্ত করবে। আরেক জায়গায় বলছে ১৯ জেলাকে সংযুক্ত করবে। ‘এটা আসলে আমাদের চোখে পড়েনি ছবি জমা দেওয়ার সময়। আমরা তা সংশোধন করে দিব। তবে এটা ইচ্ছাকৃত ভুল না’,—বলেন আলী আজাদ।

সেন্সর থেকে যদি ‘পদ্মা সেতু’ ছবিটি প্রদর্শনের উপযুক্ত নয় বলে ঘোষণা করা হয়, তাহলে কি আদালতে যাবেন? এমন প্রশ্নে আলী আজাদ বলেন, এখনও তো এরকম কিছু বলেননি তারা। বললে অবস্থা বুঝে ব্যবস্থা নিবো। তাছাড়া আমরা তো তাদের দেওয়া সংশোধনী মেনে নিতে রাজি আছি।

‘পদ্মা সেতু’ ছবিটিতে অভিনয় করেছেন সাঞ্জু জন, অলিভিয়া মাইশা, রায়হান মুজিব, হিমেল রাজ, খুকু, আনোয়ার সিরাজী, শান্তা পাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন