বিজ্ঞাপন

৪ দফা না মানলে আন্দোলন চালিয়ে যাবে চবি শিক্ষার্থীরা

July 24, 2022 | 9:47 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক ছাত্রীকে লাঞ্চনার ঘটনায় চার দফা দাবিতে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এই চার দফা দাবি আগামী দুই কার্যদিবসের মধ্যে মেনে না নিলে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছেন তারা। রোববার (২৪ জুলাই) রাতে আন্দোলনকারীদের পক্ষে আশরাফি নিতুর সই করা বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

চার দফা দাবির মধ্যে আছে- ক্যাম্পাসে ২৪ ঘণ্টা নিরাপত্তা দিতে হবে। হল থেকে বের হওয়া বা প্রবেশের এবং মেডিকেল যাওয়ার সময়সীমা তুলে নির্দেশনা দিতে হবে। যৌন নিপীড়ন সেল ভেঙে নতুন কার্যকরী যৌন নিপীড়ন সেল গঠন করতে হবে; সেলে বিচারের ব্যবস্থা করার জন্য সর্বোচ্চ সময়সীমা বাঁধা থাকবে এক মাস এবং সেটা না হলে সেল স্বয়ং শাস্তির বিধান গঠন থাকবে। যৌন নিপীড়ন সেলে চলমান কেইসগুলোর বিচার করতে হবে আগামী চার কার্যদিবসের মধ্যে; চার কার্যদিবসের মধ্যে বিচার না হলে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি স্বেচ্ছায় পদত্যাগ করবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয়ে, সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া যৌন নিপীড়নের ঘটনায় উত্তাল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। সেই ঘটনার জের ধরেই বিগত বছরগুলোতে ঘটে যাওয়া সবধরনের যৌন নিপীড়নের বিরুদ্ধে গত ২০ জুলাই ভিসি ভবনের সামনে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এই আন্দোলন থেকে চার দফা দাবি উত্থাপন করা হয়। এই চার দফা দাবি চার কার্যদিবসের মধ্যে বাস্তবায়িত না হলে প্রক্টরিয়াল বডি পদত্যাগ করবে- এই মর্মে কাগজে সই করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মনিরুল ইসলাম। এদিকে, যৌন নিপীড়নের ঘটনায় এই পর্যন্ত পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে একজন এখনো পলাতক। বিষয়টি আশঙ্কাজনক। ইতোমধ্যে দুই কার্যদিবস পার হয়েছে। এই দুই কার্যদিবসের মধ্যে চার দাবি মেনে নিতে হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, যৌন নিপীড়নবিরোধী সেলে চলমান বাকি তিন ঘটনার বিচারের রায় এখনো এসে পৌঁছায়নি। আগামী দুই কার্যদিবসের মধ্যেই সেই ঘটনাগুলোরও সুষ্ঠু বিচার এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। নতুন যৌন নিপিড়নবিরোধী সেল গঠন করা হয়েছে কি না কিংবা কবে হবে, সেখানে এক মাসের সর্বোচ্চ সময়সীমা রাখা হবে কি না সেই বিষয়ে এখনো কোনো নির্দেশনা আসেনি। নারী-পুরুষ নির্বিশেষে সকল শিক্ষার্থীর ২৪ ঘণ্টা নিরাপত্তা দিতে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে বা হয়েছে- সেই বিষয়ে জানানো হয়নি। হল ও মেডিকেলে যেতে মেয়ে শিক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়সীমা কবে তুলে নেওয়া হবে সে বিষয়েও কোনো কিছু জানানো হয়নি। আগামী দুই কার্যদিবসের মধ্যে যদি বিষয়গুলো প্রশাসন পরিষ্কার না করে, নির্দেশনা না দেয় তাহলে শিক্ষার্থীরা লাগাতার আন্দোলনে যাবে বলে ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বুধবার (২০ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে ক্যাম্পাসে নিরাপত্তার দাবিতে বিক্ষোভ করেন ছাত্রীরা। সেইসঙ্গে চার দফা দাবি নিয়ে স্মারকলিপি জমা দিয়েছেন তারা।

সারাবাংলা/সিসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন