বিজ্ঞাপন

মিয়ানমারে চার গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর

July 25, 2022 | 10:12 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে সহায়তা করার অভিযোগে চার গণতন্ত্রকর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। গত জানুয়ারিতে একটি রুদ্ধদ্বার বিচারে তাদের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল জান্তা আদালত। মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, তিন দশকের মধ্যে এই প্রথম দেশটিতে বিচারবিভাগীয় মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

বিজ্ঞাপন

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে একজন মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল এনএলডির নেতা ও সাবেক এমপি ফিও জেয়র থাও। আরেকজন বিশিষ্ট গণতন্ত্রপন্থি নেতা কিয়াউ মিন ইউ। অন্য দুজন হলেন হ্লা মিয়ো অঙ্গ এবং অঙ্গ থুরা ঝেও।

চারজনের বিরুদ্ধে দেশটির চলমান সন্ত্রাস বিরোধী আইনে অভিযোগ আনা হয়েছিল। মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চারজনকে সন্ত্রাসবিরোধী আইন এবং দণ্ডবিধির অধীনে অভিযুক্ত করা হয়েছিল এবং কারাগারের পদ্ধতি অনুসারণ করে শাস্তি কার্যকর করা হয়।

জান্তার মুখপাত্র জাও মিন তুন চার ব্যক্তি মৃত্যুদণ্ডের ব্যাপারে গত মাসে বলেছিলেন, তারা আপিল ও সাজা কমানোর জন্য আইনি প্রক্রিয়া অব্যাহত রেখেছিল। কিন্তু আদালত তাদের আপিল ও অনুরোধ খারিজ করে দিয়েছে। এরপর আর কোনও পদক্ষেপ নেই।

বিজ্ঞাপন

গত বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতান্ত্রিক সরকার হঠিয়ে ক্ষমতার পূর্ণ দখল নেয় দেশটির সেনাবাহিনীর। এর পর থেকে জান্তা বিরোধী গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে অভিযান চালায় সামরিক বাহিনী।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন