বিজ্ঞাপন

মিয়ানমারকে চাপ দিতে চীনকে তাগিদ দিলো যুক্তরাষ্ট্র

July 26, 2022 | 2:13 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: মিয়ানমারের সামরিক সরকারের উপর চাপ বাড়ানোর জন্য চীনকে তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মিয়ানমারে চার গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকরের জেরে যুক্তরাষ্ট্র চীনকে এমন তাগিদ দিলো।

বিজ্ঞাপন

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস বলেন, আমরা মিয়ানমারের উপর চাপ প্রয়োগের জন্য বিশ্বের বিভিন্ন দেশকে বলছি। কিন্তু বিশ্বের যেকোনো দেশের চেয়ে মিয়ানমারের উপর চীনের চাপ প্রয়োগের ক্ষমতা বেশি। মিয়ানমারের উপর যে ধরনের অর্থনৈতিক ও রাজনৈতিক চাপ সৃষ্টির কথা তা হচ্ছে না।

প্রাইস বলেন, মিয়ানমারের জান্তা শাসনের সঙ্গে স্বাভাবিক কোনো ব্যবসা না করা, দেশটিতে সামরিক সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করা এবং ঋণ দেওয়া থেকে বিরত থাকার জন্য বিশ্বের সকল দেশকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাঁও লিজিয়ান চার গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ডের প্রতিক্রিয়ায় বলেছেন, তার দেশ অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করে না। জান্তাবিরোধীদের মৃত্যুদণ্ডের বিষয়ে ঝাঁও লিজিয়ান সাংবাদিকদের বলেন, মিয়ানমারের উচিত তাদের নিজস্ব সংবিধান এবং আইন দিয়ে সমস্যার সমাধান করা।

উল্লেখ্য যে, সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে সহায়তা করার অভিযোগে চলতি সপ্তায় চার গণতন্ত্রকর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে মিয়ানমারের সামরিক সরকার। গত জানুয়ারিতে একটি রুদ্ধদ্বার বিচারে তাদের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল জান্তা আদালত। মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, তিন দশকের মধ্যে এই প্রথম দেশটিতে বিচারবিভাগীয় মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

বিজ্ঞাপন

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে একজন মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল এনএলডির নেতা ও সাবেক এমপি ফিও জেয়র থাও। আরেকজন বিশিষ্ট গণতন্ত্রপন্থি নেতা কিয়াউ মিন ইউ। অন্য দুজন হলেন হ্লা মিয়ো অঙ্গ এবং অঙ্গ থুরা ঝেও।

চারজনের বিরুদ্ধে দেশটির চলমান সন্ত্রাসবিরোধী আইনে অভিযোগ আনা হয়েছিল। মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চারজনকে সন্ত্রাসবিরোধী আইন এবং দণ্ডবিধির অধীনে অভিযুক্ত করা হয়েছিল এবং কারাগারের পদ্ধতি অনুসরণ করে শাস্তি কার্যকর করা হয়।

বিজ্ঞাপন

চার গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকরের পর মিয়ানমারের বৃহত্তম শহর রেঙ্গুনে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ ও মানবাধিকার সংগঠন মিয়ানমারের জান্তা সরকারের নিন্দা জানিয়েছে।

চার গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, নিউজিল্যান্ড, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র এক যৌথ বিবৃতিতে মিয়ানমারের জান্তা সরকারের কড়া সমালোচনা করেছে। বিবৃতিতে চারজনের মৃত্যুদণ্ডকে নিন্দনীয় সহিংসতামূলক কর্মকাণ্ড এবং মানবাধিকার ও আইনের শাসনের প্রতি মিয়ানমারের জান্তা সরকারের অবজ্ঞা হিসেবে বর্ণনা করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন