বিজ্ঞাপন

ফাইভ-জি চালু করল গ্রামীণফোন

July 26, 2022 | 5:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পঞ্চম প্রজন্মের মুঠোফোন সেবা ফাইভ-জি চালু করেছে দেশের শীর্ষ স্থানীয় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। ঢাকা ও চট্টগ্রামের নির্দিষ্ট কিছু স্পটে এই সেবা চালুর মাধ্যমে অপারেটরটি ফাইভ-জি দুনিয়ায় যাত্রা শুরু করেছে। মঙ্গলবার (২৬ জুলাই) গ্রামীণফোন এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

গ্রাহকের ফাইভ-জি সমর্থিত মোবাইল ফোনে ফাইভ-জি ব্যবহার করা যাবে বলে গ্রামীণফোন জানিয়েছে। তবে এজন্য ডিভাইস প্যাচ প্রয়োজন হবে। সেবা শুরুর এই প্রক্রিয়াকে গ্রামীণফোন ট্রায়াল হিসাবে অভহিত করছে।

এদিকে, গত বছরের ১২ ডিসেম্বর মোবাইল ফোন অপারেটর টেলিটক দেশের কয়েকটি জায়গায় (স্পটে) ফাইভ-জি চালু করে। পরীক্ষামূলকভাবে দেশের ৬টি জায়গায় (স্পটে) ফাইভ-জি চালু করে অপারেটরটি।

বিজ্ঞাপন

এ নিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা উন্মোচনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যপূরণে আমরা ফাইভজি কানেক্টিভিটি ও এর ইউজ কেসের ট্রায়াল পরিচালনা করছি। আমি বাংলাদেশ সরকার, নিয়ন্ত্রক সংস্থা, নেটওয়ার্ক পার্টনার, ইকোসিস্টেম প্লেয়ার এবং গ্রামীণফোন টিমের সদস্যদের ধন্যবাদ জানাই। সবাই একসঙ্গে আগামী দিনের কানেক্টিভিটিকে (ফাইভজি) সম্ভাবনায় পরিণত করেছেন। ফাইভজি’র ট্রায়াল পরিচালনা ও ফাইভজি’র চ্যালেঞ্জগুলো চিহ্নিত করতে আমরা সংশ্লিষ্ট সবার সহযোগিতা ও পরামর্শ নিয়ে কাজ করার ব্যাপারে প্রত্যাশী। বর্তমানে আমরা দেশজুড়ে বিস্তৃত ফোরজি নেটওয়ার্ক শক্তিশালী করতে কাজ করে যাচ্ছি; একইসঙ্গে আমরা ভবিষ্যতের সক্ষমতা তৈরি, ফাইভজি ইকোসিস্টেম বিনির্মাণ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, ব্লকচেইন ও রোবোটিকসের মাধ্যমে শিল্পখাতের জন্য বিভিন্ন সল্যুশন নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বলেন, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের নির্দিষ্ট চাহিদা অনুযায়ী ইউক কেস উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে টেলিনর গ্রুপ। টেলিনর গ্রুপের অংশ হিসেবে, উদ্ভাবনী নানা সল্যুশন নিয়ে আসতে আমরা কার্যকরী উপায়ে আমাদের দক্ষতার পূর্ণ ব্যবহার করব। এসব সল্যুশন প্রয়োজন অনুযায়ী বাংলাদেশের ডিজিটাল সমাজ ও অর্থনীতির অগ্রযাত্রা তরান্বিত করতে প্রাসঙ্গিক ভূমিকা রাখবে। আমাদের বিশ্বাস, বাংলাদেশের তরুণ প্রজন্ম এগিয়ে আসবে এবং প্রযুক্তিগত সল্যুশনের মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবের সুযোগ উন্মোচন এবং এর সদ্ব্যবহার করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন