বিজ্ঞাপন

মানিকগঞ্জে প্রমীলা নজরুলের জন্মভিটা সংরক্ষণের দাবি

July 26, 2022 | 7:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: জেলায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তার স্ত্রী প্রমীলা নজরুলের বসতবাড়ি উদ্ধার করে সংরক্ষণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এরপর জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি প্রদান করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুর মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ত্বরে প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদ এবং সামাজিক সংগঠন বাঁশরীর আয়োজনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি মিয়াজান কবিরের সভাপতিত্বে সাবেক সংসদ সদস্য এবিএম আনোয়ারুল হক, অনলাইন প্রেস ইনস্টিটিটের প্রতিষ্ঠাতা কলামিস্ট ও সাংবাদিক মোমিন মেহেদী, আর্ন্তজাতিক নজরুল চর্চাকেন্দ্রের গবেষণা সচিব কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের সহ-সভাপতি মসলেহ উদ্দিন খাঁন মজলিশ, বাঁশরী সংগঠনের উপ-পরিচালক মাহবুবুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও মানববন্ধনে অর্ধশতাধিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে এবিএম আনোয়ারুল হক বলেন, ‘প্রমীলা-নজরুল ১৯০৮ সালে ১০মে মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের জন্মগ্রহন করেন। তেওতার এই গ্রামেই তার শৈশব-কৈশোর কেটেছে। প্রমীলার নজরুলের পিতা বসন্ত কুমার সেনের মৃত্যুর পর প্রমীলার মা গিরিবালার কুমিল্লার কান্দিরপাড়ের বাসায় অবস্থান করেন। কুমিল্লায় তার চাচা ইন্দ্রকুমারের কর্মস্থলেই কবি নজরুলের সঙ্গে প্রমীলার পরিচয় হয়। সেই সুবাধে বিয়ে আগে নজরুল ইসলাম বেশ কয়েকবার তেওতায় এসেছেন এবং কয়েকটা কবিতাও লিখিছেন তেওতায় বসে।’

বিজ্ঞাপন

মিয়াজান কবির বলেন, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তার স্ত্রী প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের বাড়িটি নামে-বেনামে ক্ষমতার জোরে কিছু মানুষ দখল করেছেন। প্রশাসনের কাছে আমাদের দাবি প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত জন্মভিটা ও বসতভিটা উদ্ধার করা এবং সংরক্ষণ করা।’

নজরুল-প্রমীলার স্মৃতিবিজড়িত বসতভিটাটি সংরক্ষণ করে নজরুল-প্রমীলা গবেষণা কেন্দ্র, নজরুল-প্রমীলা স্মৃতি পাঠাগার, নজরুল-প্রমীলা জাদুঘর প্রতিষ্ঠা ও নজরুল-প্রমীলা পর্যটন কেন্দ্র দাবিও করেন বক্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন