বিজ্ঞাপন

আবারও স্পেনের আদালতে নেইমার, হতে পারে জেল

July 28, 2022 | 9:25 am

স্পোর্টস ডেস্ক

নেইমার জুনিয়রকে ঘিরে বার্সেলোনার ধোঁয়াশা যেন এখনো কাটছেই না। ২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে বার্সেলোনায় উড়িয়ে আনার ৯ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে নেইমার বার্সা ছেড়ে ২২২ মিলিয়ন ইউরোর বিশ্ব রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে আরও পাঁচ বছর আগে নাম লিখিয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইতে। তবুও স্প্যানিশ আদালত ছাড়ছে না নেইমার এবং বার্সেলোনার পিছু। নেইমার বার্সেলোনায় থাকাকালীন কর এবং ট্রান্সফার ফি ফাঁকি দেওয়ায় আদালতে যেতে হবে। এবং এই অভিযোগ প্রমাণিত হলে নেইমারের জেল হতে পারে দুই বছরের সঙ্গে বড় অংকের জরিমানাও হবে।

বিজ্ঞাপন

নেইমারকে ঘিরে এই অভিযোগের শুনানি শুরু হবে ১৭ অক্টোবর। দুই সপ্তাহ ধরে চলবে এই শুনানি। কাতার বিশ্বকাপ শুরুর ঠিক এক মাস আগে বসবে আদালত। নেইমারের সঙ্গে অভিযুক্তের তালিকায় আছেন তার বাবা এবং মা। এছাড়াও বার্সেলোনার সাবেক দুই প্রেসিডেন্ট সান্দ্রো রাসেল এবং জোসেপ মারিয়া বার্তেমেউও অভিযুক্ত এই অভিযোগে।

ইনভেস্টমেন্ট ফান্ড ডিআইএস এই অভিযোগ তুলেছে আদালতে। কেননা সান্তোস থেকে নেইমারের ট্রান্সফারের ৪০ শতাংশ পাওয়ার কথা এই তাদের। তবে আদালতে তারা অভিযোগ করেছে যে সেই সময় জানানো ৫৭ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি এর ভেতর ১৭.১ মিলিয়ন ইউরো পাওয়ার কথা ছিল ডিআইএস’র। কিন্তু তারা ওই অর্থ থেকে কেবল ৬.৮ মিলিয়ন ইউরোই পেয়েছে। এদিকে তারা আরও অভিযোগ করেছে যে নেইমারের ট্রান্সফার ৫৭ মিলিয়ন ইউরো নয় ছিল আরও বেশি।

এর আগে নেইমারকে বার্সেলোনায় ভেড়ানো প্রেসিডেন্ট সান্দ্রো রাসেল ২০১৪ সালে পদত্যাগ করেন। সে সময় নেইমারের ট্রান্সফার ফি নিয়ে সঠিক তথ্য দিয়ে ব্যর্থ হয়ে পদত্যাগ করেন তিনি। পরবর্তীতে স্প্যানিশ সরকারকে মিথ্যা তথ্য এবং কর ফাঁকি দেওয়ায় ২০ মাস জেল খাটেন এই বার্সা প্রেসিডেন্ট। ২০১৬ সালে নেইমারের ট্রান্সফার ফি লুকানোর কথা স্বীকার করে স্প্যানিশ সরকারকে জরিমানা হিসেবে ৫.৫ মিলিয়ন ইউরো প্রদান করতে রাজি হয় বার্সা।

বিজ্ঞাপন

এদিকে স্প্যানিশ দৈনিক এল পায়েস জানিয়েছে, নেইমারের বাবা এবং বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট সান্দ্রো রাসেল ২০১১ সালে গোপনে চুক্তি স্বাক্ষর করে। যেখানে নিশ্চিত করা হয় ২০১৩ সালে নেইমার বার্সাতেই আসবে। এই চুক্তি ফিফার ফ্রি মার্কেট আইনভঙ্গ করে। এ কারণে নেইমারের বাবারও হতে পারে জেল।

বার্সেলোনার আদালত নেইমারজে দুই বছরের জেল দিতে চায় তবে আইনজীবীরা তার পাঁচ বছরের জেল চায়। এবং এই সময়ের মধ্যে নেইমার কোনো ধরনের ফুটবল খেলায় যেন অংশ নিতে না পারে সেদিকেও নজর দেওয়ার আহ্বান জানিয়েছে আইনজীবীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন