বিজ্ঞাপন

পদ্মা সেতু পাড়ি দিয়ে মোংলা হয়ে পোল্যান্ডের পথে গার্মেন্টস পণ্য

July 28, 2022 | 5:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: পদ্মা সেতু চালু হওয়ার পর এই প্রথম ঢাকার গার্মেন্টস পণ্য নিয়ে মোংলা বন্দর দিয়ে পোল্যান্ডের উদ্দেশে ছেড়ে গেছে বিদেশি জাহাজ মার্কস নেসনা।

বিজ্ঞাপন

২৭টি গার্মেন্টস ফ্যাক্টরির ১৭ কন্টেইনার পণ্য পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরে আসে। সোমবার থেকে এসব পণ্য জাহাজে বোঝাই করা হয়। বোঝাই শেষে পানামার পতাকাবাহী জাহাজ মার্কস নেসনা বৃহস্পতিবার বেলা ১১টায় পোল্যান্ডের উদ্দেশে মোংলা বন্দর ত্যাগ করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বৃহস্পতিবার মোংলা বন্দরের জন্য একটি স্মরণীয় দিন। কারণ পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম মোংলা বন্দর দিয়ে সরাসরি গার্মেন্টস পণ্য বিদেশে রফতানি শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে দেশের সবচেয়ে নিকটতম বন্দর হচ্ছে মোংলা। ফলে বিভিন্ন আমদানি-রফতানিকারকরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠেছেন। আগামীতে এ বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য, কন্টেইনার, গাড়ি ও জেনারেল কার্গো হ্যান্ডেলিংয়ের পরিমাণ আরও বৃদ্ধি পাবে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, ঢাকার ফকির এপ্যারেলস লিমিটেড, উইন্ডি এপ্যারেলস লিমিটেড, কেসি লিনজেরিয়া লিমিটেড, আর্টিস্টিক ডিজাইন লিমিটেড, নিট কনসার্ন লিমিটেড, মেঘনা নিট কম্পোসিট লিমিটেড, শারমিন এপ্যারেলস লিমিটেডসহ মোট ২৭টি গার্মেন্ট ফ্যাক্টরির গার্মেন্টস পণ্যবাহী ১৭টি কনটেইনার পদ্মা সেতু হয়ে মোংলা বন্দর জেটিতে পৌঁছে। এ সব পণ্য বন্দরের ৮ নম্বর জেটিতে পানামার পতাকাবাহী এমভি মার্কস নেসনা জাহাজে বোঝাই করা হয়েছে। এ সব পণ্যের মধ্যে রয়েছে শিশুদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য।

বিজ্ঞাপন

এ সব গার্মেন্টস পণ্য নিয়ে বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে মোংলা বন্দর ত্যাগ করে বিদেশি জাহাজ মার্কস নেসনা। ৪০ ফুট দৈর্ঘ্যের ১৭টি কনটেইনারে ৩৪ টিইউজ গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজটি যাবে পোল্যান্ডে। এর আগে এসব পণ্য নিতে সোমবার (২৫ জুলাই) বন্দর জেটিতে আসে বিদেশি জাহাজ মার্কস নেসনা।

মোংলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইকবাল হোসেন বলেন, ‘মূলত পদ্মায় ফেরি জটিলতার কারণে ঢাকার এসব গার্মেন্টস পণ্যের বেশিরভাগই চট্টগ্রাম বন্দর দিয়ে বিদেশে রফতানি হতো। এখন পদ্মা সেতুর কল্যাণে মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রফতানিতে আগ্রহী হয়ে উঠেছেন ঢাকার ব্যবসায়ীরা। সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কিলোমিটার। আর ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার।’

মোংলা বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল বলেন, ‘মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডলিং দ্রুত ও নিরাপদ এবং ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ায় সময় ও অর্থ দুই সাশ্রয়ী। তাই এ বন্দর দিয়ে আমদানি-রফতানিতে আগ্রহী হয়েছেন গার্মেন্টস ব্যবসায়ীরা।’

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন