বিজ্ঞাপন

২৭ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাত, বন্যায় ভাসছে আমিরাতের ফুজাইরাহ

July 28, 2022 | 6:54 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারী বৃষ্টিপাতে থমকে গেছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জীবনযাত্রা। দেশটির আবহাওয়া অফিসের তথ্য বলছে, সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা গত ২৭ বছরের রেকর্ড ভেঙেছে।

বিজ্ঞাপন

এদিকে, টানা বৃষ্টিপাতের প্রভাবে এর আগেই আরব আমিরাতের বেশকিছু উপত্যকা প্লাবিত হয়েছে, বাঁধ উপচে ছড়িয়ে পড়েছে নদীর পানি। বিশেষ করে ফুজাইরাহ এলাকায় যে বন্যা দেখা দিয়েছে, অব্যাহত বৃষ্টিপাতে সেখানকার সেই বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে।

খালিজ টাইমসের খবরে বলা হয়, আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অব মিটিওরোলজি (এনসিএম) রেকর্ড বৃষ্টিপাতের তথ্য জানিয়েছে। তাদের তথ্য বলছে, দুই দিনের বৃষ্টিপাতের পর ফুজাইরাহ পোর্ট স্টেশনে ২৫৫ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জুলাই মাসে এটি সংযুক্ত আরব আমিরাতে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

বিজ্ঞাপন

ফুজাইরাহ শহরের পর দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাসাফি শহরে— ২০৯ দশমিক ৭ মিলিমিটার। আর তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ফুজাইরাহ বিমানবন্দরে— ১৮৭ দশমিক ৯ মিলিমিটার।

এনসিএমের গবেষক ড. আহমেদ হাবিব খালিজ টাইমসকে বলেন, ভারত থেকে আসা সাগরের নিম্নচাপের প্রভাব রয়েছে। এছাড়া পাকিস্তান ও ইরানের নিম্নচাপের প্রভাবও রয়েছে। বিশেষ করে ২৫ ও ২৬ জুলাই সংযুক্ত আরব আমিরাতের পূর্বাঞ্চলে এই নিম্নচাপ ব্যাপকভাবে সক্রিয় ছিল।

তিনি বলেন, এছাড়া ২৭ জুলাই ওমানের সাগর থেকেও প্রচুর আর্দ্রতা নিয়ে নিম্নচাপ প্রবেশ করেছে আমিরাতে। ফলে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে।। ফুজাইরাহসহ পূর্বাঞ্চলের আশপাশের এলাকাগুলোতে তাই ধারাবাহিকভাবে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। আর ফুজাইরাহতে গত ২৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, ভারী বৃষ্টিপাতের প্রভাবে বুধবারই বন্যা শুরু হয়েছে ফুজাইরাহ এলাকায়। বন্যায় বেশকিছু বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে। একইসঙ্গে বন্যার পানির তোড়ে ভেসে গেছে অনেক যানবাহন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, অনেক মানুষ আশ্রয় হারিয়ে রাস্তায় নেমে এসেছে।

বন্যা ও অব্যাহত বৃষ্টিপাত পরিস্থিতিতে ফুজাইরাহ এলাকার গণপরিবহন বন্ধ ঘোষণা করেছে দুবাইয়ের সড়ক পরিবহন কর্তৃপক্ষ। ফুজাইরাহ এলাকায় যাতায়াতকারী ট্যাক্সিগুলোকেও সাবধানে চলাচল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া পরিস্থিতির কারণে এরই মধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে খোর ফাক্কানস আল সুহুব রেস্ট এরিয়া, যা ক্লাউড লাউঞ্জ নামে পরিচিত। এছাড়া আল-হারায়-খোর ফাক্কান সড়ক বন্ধ ঘোষণা করেছে শারজাহ পুলিশ। ফুজাইরাহ’র একটি করোনা নমুনা পরীক্ষাকেন্দ্রও বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বন্যা পরিস্থিতি বিবেচনায় দ্রুতই সামরিক বাহিনীর সদস্যদের নামানো হয়েছে বন্যাকবলিতদের সহায়তার জন্য। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সংযুক্ত আরব আমিরাতের জয়েন্ট অপারেশন কমান্ড থেকে ‘অপারেশন লয়্যাল হ্যান্ড’ শিরোনামে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করার জন্য কার্যক্রম শুরু করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে বাসাবাড়ি থেকে বেরিয়ে এসে অন্য কোথাও আশ্রয় নেওয়ার ক্ষেত্রেও সেনাসদস্যদের সহায়তা করতে দেখা গেছে।

ফুজাইরাহ এলাকায় দ্রুত উদ্ধার তৎপরতা চালুর জন্য এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশনা দিয়েছেন আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহামেদ বিন রশিদ আল মাকতুম। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নির্দেশনা অনুযায়ী এরই মধ্যে তারা সংশ্লিষ্ট পুলিশ বাহিনী, বেসামরিক কর্তৃপক্ষ ও জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত হয়ে জরুরি তৎপরতা শুরু করেছে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন