বিজ্ঞাপন

তাইওয়ান প্রশ্নে চীন-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি সতর্কতা

July 29, 2022 | 10:52 am

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ান প্রশ্নে একে অপরকে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’র মধ্যে দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা ফোনালাপে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন দুই নেতা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার (২৮ জুলাই) চীন ও যুক্তরাষ্ট্রের দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। এ সময় শি জিনপিং’কে উদ্দেশ্য করে বাইডেন বলেন, দ্বীপ রাষ্ট্রটির (তাইওয়ান) মর্যাদা পরিবর্তনের জন্য যেকোনো একতরফা পদক্ষেপের বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। এমনকি তাইওয়ান প্রশ্নে মার্কিন নীতি কোনো পরিবর্তন হয়নি।

এর জাবাবে এক-চীন নীতি মেনে চলার আহ্বান জানিয়ে শি জিনপিং সতর্ক করে বলেন, ‘যে আগুন নিয়ে খেলবে সে পুড়ে যাবে।’

বিজ্ঞাপন

তাইওয়ান ইস্যু ছাড়াও জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সুরক্ষাসহ অন্যান্য বিষয় নিয়ে দুই নেতা আলোচনা করেছেন বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে।

মার্কিন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বাইডেন প্রশাসন চীনা আমদানির ওপর ট্রাম্প-যুগের শুল্ক প্রত্যাহার করার বিষয়ে বিবেচনা করছে। এই ধরনের পদক্ষেপ মার্কিন মুদ্রাস্ফীতিকে কমিয়ে দিতে পারে। তবে মার্কিন প্রেসিডেন্ট গতকাল বৃহস্পতিবারের অনুষ্ঠিত ফোনালাপে প্রেসিডেন্ট শি’র সঙ্গে এই বিষয়ে কোনো আলোচনা করেননি।’

বিজ্ঞাপন

সম্প্রতি মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরিকল্পনার গুজবে শোনা যায়। তার আগেই বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, পেলোসি এ ধরনের কোনো ভ্রমণের ঘোষণা দেননি। তবে এই ধরনের সফরের ঘটনা ঘটলে তার ‘পরিণতি ‘গুরুতর’ হবে বলে সতর্ক করেছে চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন