বিজ্ঞাপন

৪৩৬৭ নয়, ৯৪৫ একরে হবে ময়মনসিংহ বিভাগীয় শহর

July 30, 2022 | 11:07 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ময়মনসিংহ নতুন বিভাগীয় শহরের জন্য প্রথম দিকে ৪ হাজার ৩৬৭ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে প্রকল্পটি অনুমোদন দেয়নি একনেক (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এখন ৯৪৫ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

এ জন্য ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দফতর ও নতুন বিভাগীয় শহর স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত ভূমি অধিগ্রহণ ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২৪ কোটি ৮০ লাখ ৬৩ হাজার টাকা।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত ভৌত অবকাঠামো বিভাগের সাবেক সদস্য ও বর্তমান পরিকল্পনা সচিব মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সুপরিকল্পিত ও আধুনিক ময়মনসিংহ বিভাগীয় শহর স্থাপনসহ বিভাগীয় সদর দপ্তর স্থাপনের জন্য স্থান সংকুলান করা সম্ভব হবে যা দক্ষ ও গতিশীল প্রশাসনের সহায়ক হবে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনেই উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) সংশোধন করা হয়েছে। ফলে তাই একনেকে উপস্থাপনের সুপারিশ দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ৩ মার্চ অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ এবং গণপূর্ত অধিদফতর ডেলিগেটেড ওয়ার্ক)।’

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে- ময়মনসিংহ দেশের অষ্টম প্রশাসনিক বিভাগ। ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ৪টি জেলা জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোনা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠিত হয়। এ বিভাগের আয়তন ১০ হাজার ৪৮৫ বর্গকিলোমিটার ও জনসংখ্যা ১ কোটি ১৩ লাখ ৭০ হাজার জন। ময়মনসিংহ জেলা শহরটি বর্তমান ব্রক্ষ্মপুত্র নদের পশ্চিম তীর বরাবর প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত। প্রধানমন্ত্রী নবগঠিত ময়মনসিংহ বিভাগীয় শহরটিকে একটি আধুনিক ও বহির্বিশ্বের উন্নত শহরের আদলে স্থাপনের জন্য সদয় দিক নির্দেশনা দেন এবং সে জন্য নগর উন্নয়ন অধিদফতর থেকে ময়মনসিংহ বিভাগীয় শহরের জন্য একটি ভূমি ব্যবহার পরিকল্পনা নেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০১৬ সালের ১৭ আগস্ট ময়মনসিংহে নতুন বিভাগীয় শহর উন্নয়ন সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় নগর উন্নয়ন অধিদফতর ময়মনসিংহ বিভাগের নতুন বিভাগীয় শহর উন্নয়ন পরিকল্পনা উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রীর অনুশাসন মোতাবেক প্রকল্পের ডিপিপি প্রণয়ন করে একনেক সভায় উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

২০১৮ সালের ৩০ অক্টোবর অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পটি অনুমোদন করা হয়নি। একনেক সভায় নবগঠিত ময়মনসিংহ বিভাগের জন্য ব্রহ্মপুত্র নদেও অপর পাড়ে যথাসম্ভব কম জমি অধিগ্রহণ করে বিভাগীয় সদর দপ্তরগুলো নির্মাণের জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন মোতাবেক নতুন ডিজাইন করে প্রকল্প নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। একনেক সভার সিদ্ধান্ত মোতাবেক আগে প্রস্তাবিত ৪ হাজার ৩৬৭ একরের স্থলে ৯৪৫ একর জমি অধিগ্রহণের পরিকল্পনা করে এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে— ৯৪৫ দশমিক ২১৯ একর ভূমি অধিগ্রহণ, ভূমি অধিগ্রহণের জন্য ক্ষতিপূরণ ও প্রশাসনিক খরচ, ২ লাখ ৩১ হাজার ২৭৬ ঘনমিটার ভূমি উন্নয়ন, ৪ হাজার ২১৪ মিটার মাস্টার ড্রেন নির্মাণ, ১৪ হাজার ৯১৩ মিটার সীমানা দেওয়াল ও গাইড ওয়াল নির্মাণ, ২২ হাজার ৮২৪ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা নির্মাণ, এক হাজার ১৮০ মিটার বাঁধ নির্মাণ এবং ধর্মীয় স্থান উন্নয়ন ও উপাসনালয় নির্মাণ প্রভৃতি।

সারাবাংলা/জেজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন