বিজ্ঞাপন

দেশে এসেছে ৫-১১ বছর বয়সী শিশুদের কোভিড ভ্যাকসিন

July 30, 2022 | 9:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগেই। এই শিশুদের জন্য ১৫ লাখ ডোজের বেশি ভ্যাকসিন এসে পৌঁছেছে দেশে। আগস্ট মাসেই এই শিশুদের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

বিজ্ঞাপন

শনিবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘আজ (শনিবার,৩০ জুলাই) সকালে ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন এসেছে। এটা শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজার পেডিয়াট্রিক ডোজ, অ্যাডাল্ট ডোজ নয়।’

তিনি আরও বলেন, ‘আগামী আগস্টে এসব ভ্যাকসিনের প্রয়োগ শুরু হবে। আমরা খুব শিগগিরই পরিকল্পনা করে এসব ভ্যাকসিন প্রথমে স্কুলের শিশুদের দেব। পরে কমিউনিটিতে যেসব শিশু স্কুলে আসে না, তাদের জন্য ক্যাম্পেইন করে ভ্যাকসিন দেওয়া হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশে শিশুদের জন্য বিশেষভাবে তৈরি করা কোভিড ভ্যাকসিনের এটাই প্রথম চালান। এই ভ্যাকসিন এসেছে কোভ্যাক্স থেকে।

দেশে কোভিড-১৯ সংক্রমণ শুরুর পর ২০২১ সালের ২৫ জানুয়ারি ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে। পরবর্তী সময়ে জাতীয় পর্যায়ে সারাদেশে ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি সারাদেশে ষাটোর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া শুরু হয়। পর্যায়ক্রমে ভ্যাকসিন পাওয়ার নির্ধারিত বয়সসীমা কমিয়ে আনা হয় ১৮ বছরে। এর পর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল-কলেজের শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় আনা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন