বিজ্ঞাপন

‘উত্তরা লেক উন্নয়ন’সহ ২০০৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন

August 2, 2022 | 2:18 pm

স্টাফ করেসপনন্ডেন্ট

ঢাকা: উত্তরা লেক উন্নয়নসহ ৭ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৭ কোটি ৫৭ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৮৩১ কোটি ৪০ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৫৩ কোটি ৪১ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ১২২ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এসময় উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব মামুন-আল-রশীদ, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সত্যজিৎ কর্মকার, তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং আইএমইডির সচিব আবু হেনা মোরশেদসহ অনেকে।

ডলার বাঁচাতে প্রধানমন্ত্রীর নির্দেশে ‘৫ জি’ প্রকল্প ফেরত

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘উত্তরা লেকের সৌন্দর্য বর্ধন করা হবে। লেকটির চারপাশে ওয়ার্কওয়ে এবং বর্জ্য মুক্ত করা হবে। এই উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৩ কোটি ৪১ লাখ টাকা। বেশির ভাগ টাকাই ব্যয় হবে রাজউকের।’

বিজ্ঞাপন

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে- কক্সবাজার জেলার বাংলাদেশ-মিয়ানমারের সীমান্ত নিরাপত্ত উন্নত করার জন্য উখিয়া ও টেকনাফ উপজেলায় নাফ নদী বরাবর পোল্ডারগুলোর (৬৭/এ, ৬৭, ৬৭বি এবং ৬৮) পুনর্বাসন প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ২২৭ কোটি টাকা।

বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালী করণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬৪ কোটি টাকা। প্রক্রিউরমেন্ট অব ইক্যুইপমেন্ট অ্যান্ড মেশিনারিজ ফরম বেলারুশ ফর সিলেক্টটেড মিউনিসিপালিটিজ অ্যান্ড সিটি করপোরেশনস প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৫০ কোটি ৬২ লাখ টাকা।

ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দফতর স্থাপনের জন্য প্রস্তাবিত ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনবার্সন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২৪ কোটি ৮১ লাখ টাকা।

বিজ্ঞাপন

এছাড়া ঢাকা কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র সম্প্রসারণ ও আধুনিকীকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬২ কোটি ৩৪ লাখ টাকা। কারা প্রশিক্ষণ কেন্দ্র, রাজশাহী প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি ৩৬ লাখ টাকা।

সারাবাংলা/জেজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন