বিজ্ঞাপন

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সমস্যাটা কোথায়?

August 3, 2022 | 1:30 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

টি-টোয়েন্টিতে বাংলাদেশের আরেকবার আত্মসমর্পন, আরেকটা পরাজয়। জিম্বাবুয়ের মতো দলের বিপক্ষেও সিরিজ হারতে হলো। এ নিয়ে এই ফরম্যাটে টানা চার সিরিজ হারল বাংলাদেশ। আরেকটু খোলাসা করে বললে বলতে হবে, গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের পর ১৫ টি-টোয়েন্টি খেলে মাত্র ২টিতে জয় পেয়েছে বাংলাদেশ, বিপরীতে ১৩টি হার। এই ফরম্যাটে বাংলাদেশের সমস্যাটা কোথায়?

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর পাকিস্তান, আফগানিস্তানের বিপক্ষে হারের পর কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। এবার যোজন যোজন পিছিয়ে থাকা জিম্বাবুয়ের বিপক্ষেও সিরিজ হার। প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে ২০৬ রান তুলে জিতেছে জিম্বাবুয়ে। আজ সিরিজের শেষ ম্যাচে স্বাগতিকরা জিতল ১০ রানে, ১৫৬ রানের সংগ্রহ গড়ে।

এই ফরম্যাটে শুরু থেকেই ব্যাটিং নিয়ে ভুগছে বাংলাদেশ। টি-টোয়েন্টি মানেই ধুমধারাক্কা ব্যাটিং, দ্রুত রান তোলা। কিন্তু এতো বছরেও বাংলাদেশ এই জায়গায় অনেক পিছিয়ে। আজ জিম্বাবুয়ের বিপক্ষেও ঘটল এমন ঘটনা।

১৫৬ রানের জবাব দিতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে বিপদের শুরু। মিডল অর্ডার সেই বিপদ থেকে টেনে তুলবে কী নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপদ আরও বাড়িয়েছে। ম্যাচ শেষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যর্থতার কারণ খোঁজার চেষ্টা করলেন ভারপ্রাপ্ত অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত।

বিজ্ঞাপন

মাঝের ওভারগুলোতে বাংলাদেশ পিছিয়ে পড়ছে মনে করছেন মোসাদ্দেক। সেটা ব্যাটিংয়ে এবং বোলিংয়ে। ম্যাচ শেষে মোসাদ্দেক বলেন, ‘আমরা ম্যাচটা থেকে সরে যাচ্ছি মাঝের ওভারে। যদি বোলিংয়ে দেখেন, তাহলে মাঝের ওভারে আমরা উইকেট বের করতে পারছি না। ব্যাটিংয়েও একই ঘটনা। মাঝের ওভারে খেলাটা যেভাবে তৈরি করা দরকার, সেভাবে হচ্ছে না। যে কারণে শেষের দিকে আমরা চাপে পড়ছি।’

বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক বলেন, ‘টি-টোয়েন্টিতে যদি আপনি খুব দ্রুত উইকেট হারাতে থাকেন, তাহলে রান তাড়া করা খুবই কঠিন হয়ে যায়। এখানে অবশ্যই হিসাব করে খেলাটা খেলতে হবে। ব্যাটিংয়ের দিক থেকে সেটা আমরা পারিনি, যে কারণে ম্যাচ হেরেছি।’

বিজ্ঞাপন

এই সমস্যা সমাধান করে জয়ের পথ কোনটি? সেটাও নিশ্চয় বের করতে হবে মোসাদ্দেকসহ দলের সকলকে।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন