বিজ্ঞাপন

তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ হবে না: পেলোসি

August 3, 2022 | 10:28 am

তাইওয়ানকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করা হবে না বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি। পূর্ব এশিয়ার দেশটির প্রেসিডেন্ট ভবনে উপস্থিত জনতার সামনে এ মন্তব্য করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার (২ আগস্ট) তাইওয়ানের স্থানীয় সময় রাতে প্রতিনিধি দলসহ তাইওয়ানে পৌঁছেছেন পেলোসি। দেশটির প্রেসিডেন্ট ভবনে উপস্থিত ব্যক্তিদের উদ্দেশ্যে ন্যান্সি পেলোসি বলেন, ‘তাইওয়ানে আসতে পেরে আমি ও আমার প্রতিনিধি দল গর্বিত। আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে চাই- তাইওয়ানের প্রতি দেওয়া প্রতিশ্রুতি আমরা কখনো ভঙ্গ করব না। দুই দেশের শক্তিশালী বন্ধুত্বের জন্য আমরা গর্বিত।’

তিনি আরও বলেন, ‘যা এখন আগের চেয়ে বেশি। তাইওয়ানের সঙ্গে আমেরিকার সংহতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সেই বার্তাই আজ এখানে নিয়ে এসেছি আমরা।’

এদিকে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে প্রথম থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে আসছে চীন। এর আগে, সকালেই তাইওয়ান-চীন সমুদ্র সীমার মাঝামাঝি চীনের কয়েকটি যুদ্ধ বিমান চক্কর দেয়। তাছাড়া গত সোমবার থেকে সেখানে চীনের যুদ্ধজাহাজ অবস্থান করছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়, চীনের হুমকি মোকাবিলা করতে তারাও প্রস্তুত আছেন। পেলোসির নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের সক্ষমতা তাইওয়ানের রয়েছে।

আরও পড়ুন: 

 

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন