বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৩ মৃত্যৃ, শনাক্ত ৩৭৫

August 3, 2022 | 6:02 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। আগের দিনও করোনায় সমান সংখ্যক মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়া সংক্রমিত রোগীদের মধ্যে শনাক্ত হয়েছেন ৩৭৫ জন। যা আগের দিন ছিল ৩৮৭ জন। গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনায় মৃত্যুর সংখ্যায় কোনো হেরফের হয়নি তবে কমেছে সংক্রমণ শনাক্তের সংখ্যা।

বিজ্ঞাপন

বুধবার (৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৫ হাজার ৭৮৫টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৭৪২টি। এসব নমুনা পরীক্ষায় ৩৭৫টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৬ হাজার ৩৬৮ জনের শরীরে।

বিজ্ঞাপন

আগের দিনের হিসেবে গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৬ দশমিক ৫৩ শতাংশ। যা আগের দিন ছিল ৭ দশমিক ৭২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭২ শতাংশ যা আগের দিন একই ছিল।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯৭৪ জন। আগের দিন সুস্থ হয়েছিলেন ৬৯৩ জন। সেই তুলনায় সুস্থতার সংখ্যা বেড়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৪৫ হাজার ৮৮ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক দশমিক ৯৫ শতাংশ। আগের দিন সুস্থতার হার ছিল ৯৬ দশমিক ৯২ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে দেশে যে তিন জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ২৯৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭০২ জন পুরুষ, ১০ হাজার ৫৯৬ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টার ৫ হাজার ৭২০টিসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৮ হাজার ৬৩৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ১৭ হাজার ৭৯২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৯ লাখ ৯০ হাজার ৮৪৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন