বিজ্ঞাপন

সুবিধাবঞ্চিত নারীদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ইতিবাচক প্রভাব ফেলে

August 3, 2022 | 7:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সুবিধাবঞ্চিত নারীদের অনলাইন ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হলে তা নারীদের কর্মসংস্থান, আয় এবং ফ্রিল্যান্সিং কার্যক্রমে উল্লেখযোগ্য ও ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে অনলাইন মার্কেটপ্লেসে তীব্র প্রতিযোগিতা, সেই প্রতিযোগিতার ফলে আত্মবিশ্বাস হারানো এবং পরিবারের দায়িত্ব থাকায় পোর্টফোলিও তৈরি ও শেখায় নারীরা সীমাবদ্ধতার ঘেরাটোপে পড়তে পারেন। এ কারণে ফ্রিল্যান্সিংয়ে সাফল্য বাধাগ্রস্ত হতে পারে। ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি)’র এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

বুধবার (৩ আগস্ট) রাজধানীর ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে আয়োজিত একটি কর্মশালায় বিআইজিডি’র গবেষকরা এসব তথ্য তুলে ধরেন। বাংলাদেশের নারী ফ্রিল্যান্সারদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক ও টেকসই ইকোসিস্টেম কিভাবে তৈরি ও তা বিকাশ করা যায়, কর্মশালায় তা নিয়ে নীতিনির্ধারকবৃন্দ ও গবেষকগণ আলোচনা করেন।

কোডারস ট্রাস্ট বাংলাদেশ (সিটিবিডি) পরিচালিত ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কর্মসূচীকে ঘিরে মিশ্র গবেষণা পদ্ধতি ব্যবহার করে ১৮ থেকে ৩৫ বছর বয়সী নারীদের উপর এর প্রভাব কতটুকু তা নির্ণয়ের চেষ্টা করা হয়েছে। “উইমেন’স স্কিলস ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসেস” শিরোনামের এই কর্মসূচির উদ্দেশ্য হলো, সুবিধাবঞ্চিত এক হাজার নারীকে আইসিটি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তোলা। এর আওতায় প্রশিক্ষণ-পরবর্তী প্রযুক্তিগত পরামর্শ এবং ক্যারিয়ার পরামর্শ দিয়ে তাদের আত্মবিশ্বাস তৈরি করায় সহায়তাও করা হয় এর কর্মসূচিতে।

বিজ্ঞাপন

গবেষণার প্রয়োজনে একটি নিয়ন্ত্রিত দলের যারা প্রশিক্ষণ নেননি, দেখা গেছে তাদের তুলনায় প্রশিক্ষণ গ্রহণকারী নারীদের কর্মসংস্থানের হার ২৮ শতাংশ বেশি। ফ্রিল্যান্সিং এবং নন-ফ্রিল্যান্সিং উৎস থেকে তাদের মাসিক আয়ও ৫৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পারিবারিক সহায়তার অভাব, ডিজিটাল ডিভাইস হাতে পেতে বিভিন্ন বাধা, সংযোগ সংক্রান্ত জটিলতা, ভাষার প্রতিবন্ধকতা এবং সময়ের অভাবের মতো সীমাবদ্ধতা অনেক নারীকে প্রশিক্ষণ কর্মসূচি থেকে ঝরে যেতে বাধ্য করেছে।

কর্মশালায় বিআইজিডি’র নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন বলেন, তরুণদের বেকারত্ব বাংলাদেশের জন্য একটা টাইম বোমা, আমাদের এ বিষয়টি নিয়ে জরুরিভিত্তিতে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

সিটিবিডি’র পরিচালক আতাউল গনি ওসমানী বলেন প্রশিক্ষণ, যদি আপনারা অনলাইন থেকে আয় করতে চান তবে আপনাদের শিখতেও হবে অনলাইনে।

অনুষ্ঠানে বিআইজিডি’র রিসার্চ ফেলো লপিতা হক বলেন, বাংলাদেশে নারীদের অনলাইন ফ্রিল্যান্সিং এ যুক্ত করবার আগে আমাদের এর ভাল মন্দ দিক বিবেচনা করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন