বিজ্ঞাপন

তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া শুরু

August 4, 2022 | 12:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানের চারপাশে সমুদ্র ও আকাশে ব্যাপক পরিসরে সামরিক মহড়া শুরু করেছে চীন। মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি দেশটির রাজধানী তাইপেই ত্যাগ করার কয়ক ঘণ্টা পরই এই মহড়া শুরু করেছে বেইজিং । খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তথ্যমতে, গ্রিনিচ মান সময় ভোর ৪টায় (বাংলাদেশ সময় সকাল ১০টা) এই মহড়া শুরু করে চীন। যা আগামী ৭ আগস্ট পর্যন্ত চলবে।

এর আগে, গত মঙ্গলবার রাতে ন্যান্সি পেলোসি তাইওয়ানে পৌঁছানোর পর সামরিক মহড়া চালানোর পরিকল্পনা শুরু করে চীন। একইসঙ্গে দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করে বেইজিং।

বিজ্ঞাপন

এই সামরিক মহড়ার তীব্র সমালোচনা করেছে তাইওয়ান। এটি জাতিসংঘের নিয়ম লঙ্ঘন করে তাদের অঞ্চল অতিক্রম করেছে এবং দেশটির আকাশ ও সমুদ্র পথ অবরোধ করছে বলেও জানিয়েছে দেশটি।

চীনের এ ধরনের সামরিক মহড়াকে ‘অযৌক্তিক’ উল্লেখ করে তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং আঞ্চলিক শান্তি নষ্ট করার উদ্দেশ্যে এ মহড়া চালাচ্ছে চীন।

বিজ্ঞাপন

তাইওয়ানকে নিজেদের বলে দাবি করে চীন। আর প্রয়োজনে দ্বীপ রাষ্ট্রটিকে নিয়ন্ত্রণে নেওয়ার জন্য শক্তি প্রয়োগের বিষয়টি অস্বীকার করেনি তারা।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন