বিজ্ঞাপন

ঘুমের আগে চুলের যত্ন

August 5, 2022 | 11:45 am

লাইফস্টাইল ডেস্ক

ঘুমের সময় আমাদের শরীর বিশ্রাম নেয়। ঘুমানোর আগে মুখ ধুয়ে ক্রিম মেখে শোয়ার অভ্যাস আছে আমাদের অনেকেরই। তবে বাদ পড়ে যায় চুলের যত্ন। কিন্তু চুল পড়া বন্ধসহ, স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য ঘুমের আগে চুলের যত্ন নেওয়া জরুরি। ঘুমানোর আগে কিছুটা সময় বরাদ্দ করতে হবে চুলের যত্নে। আসুন দেখে নেই রাতে শোবার আগে চুলের যত্নের কিছু টিপস—

বিজ্ঞাপন

অপরিষ্কার চুলে ঘুম নয়
চুল বেশি নোংরা হলে চেষ্টা করুন সন্ধ্যা বা রাতে বাসায় ফিরে চুল শ্যাম্পু করে ফেলতে। মুখে বা গায়ে যেমন ধুলা জমে র‍্যাশ বা ব্রণ হবে একইভাবে ক্ষতিগ্রস্ত হবে আপনার মাথার ত্বক। তাই শ্যম্পু করে নেবেন। আর শ্যাম্পু না করলে মাথার ত্বকে হালকা গরম তেল মালিশ করে নিতে পারেন। এতে সারারাত মাথায় পুষ্টি পাবে। সকালে উঠে শ্যম্পু করে ফেলবেন।

ঘুমের আগে চুলের যত্ন

বিজ্ঞাপন

ভেজা মাথায় ঘুমাবেন না
ঘুমানোর আগে চুল ও মাথা ভালোভাবে শুকিয়ে তবে ঘুমাবেন। হেয়ার ড্রায়ার দিয়ে শুকাতে পারেন। তবে প্রাকৃতিকভাবে শুকিয়ে নেওয়াই ভালো। নরম তোয়ালে বা সুতির গামছা দিয়ে চেপে বাড়তি পানি ঝরিয়ে নিয়ে তবেই ড্রায়ার ব্যবহার করবেন।

চুল আঁচড়ে ঘুমান
পুরোপুরি শুকনো চুল চিরুনি দিয়ে আগা থেকে মাথা পর্যন্ত ভালোভাবে আচড়ে নেবেন। তারপর একটি ব্রাশ ব্যবহার করবেন। এতে মাথার ত্বকে থাকা তেল চুলের ডগা পর্যন্ত ছড়াবে।

বিজ্ঞাপন

ঘুমের আগে চুলের যত্ন

খোলা চুলে ঘুমাবেন না
এতে বালিশের ঘষায় চুল ড্যামেজ হওয়ার সম্ভাবনা থাকে। তাই চুল বেঁধে ঘুমান। আপনার চুল যদি ভেঙ্গে যাওয়ার প্রবণতা থাকে তাহলে সিল্কের কাপড়ের তৈরি ব্যান্ড দিয়ে বাধবেন। উঁচু করে ঝুটি, আলগা বেনি করে নিতে পারেন। ছোট চুল যাদের তারা ডগা ফাটা রোধ করতে সিল্কের রুমাল ব্যবহার করতে পারেন।

বিজ্ঞাপন

ঘুমের আগে চুলের যত্ন

বালিশের কভার নির্বাচন জরুরি
যাদের চুল পড়ার সমস্যা তাদের জন্য সঠিক বালিশের কভার নির্বাচন করা জরুরি। সুতি কাপড়ের ঘষায় চুলের ক্ষতি হয়। তাই রাতে ঘুমানোর জন্য সিল্কের কাভার ব্যবহার করতে পারেন। সিল্ক বা শাটিন কাপড় দিয়ে আলাদা কাভার বানিয়ে নেওয়া ঝামেলা মনে হলে স্কার্ফ দিয়ে বালিশ ঢেকে ঘুমাতে পারেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন