বিজ্ঞাপন

‘নির্বাচনকালীন প্রশাস‌নের ওপর কমিশনের বিশেষ নজরদারি প্রয়োজন’

April 23, 2018 | 3:39 pm

।। স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্বাচনকালীন প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওপর নির্বাচন কমিশনের বিশেষ নজরদারি থাকা প্রয়োজন বলে মনে করছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

সোমবার (২৩ এপ্রিল) সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে নাগরিক ভাবনা বিষয়ক এক গোলটেবিল আলোচনায় এই মত উঠে আসে।

এসময় সুজনের পক্ষ থেকে ১২টি প্রস্তাবনা তুলে ধরেন সংগঠনটির নির্বাহী সদস্য ড. তোফায়েল আহমেদ।

বিজ্ঞাপন

প্রস্তাবনায় বলা হয়, প্রশাসনের যেসব কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন না বা যারা করবেন- প্রত্যেকের ব্যাপারে কমিশনের কাছে লিখিত প্রতিবেদন থাকতে হবে।

নানা কারণে নির্বাচনের প্রতি মানুষের মধ্যে উদাসিনতা তৈরি হয়েছে। এই উদাসিনতা সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের পথে বড় বাধা। এক তরফা নির্বাচন, ভোট ছিনতাই, উপযুক্ত প্রার্থীর অভাব, নির্বাচনের পর নির্বাচিতদের জনবিচ্ছিন্নতা, আইনের শাসনের অনুপস্থিতি ইত্যাদি কারণে মানুষের মধ্যে এই উদাসিনতা দেখা দিয়েছে। জনগণকে সক্রিয়ভাবে নির্বাচনে অংশ নিতে উদ্বুদ্ধ করার সব রকম উপায় বিবেচনায় নিতে হবে বলে প্রস্তাব করা হয়।

আরও প্রস্তাব করা হয়, নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে নির্বাচন শেষ হওয়ার অন্তত এক সপ্তাহ পর্যন্ত নির্বাচন সংক্রান্ত নানা ধরনের অভিযোগ গ্রহণ এবং তা প্রতিকারের ব্যবস্থা করতে হবে। নির্বাচনী ব্যয় পর্যবেক্ষণের একটি সুষ্ঠু পদ্ধতি চালু করতে হবে। মনোনয়ন ব্যবস্থাকে স্বচ্ছ, জবাবদিহিমূলক ও বাণিজ্যমুক্ত করতে হবে।

বিজ্ঞাপন

দলের স্থানীয় সংগঠনের মতামতকে গণতান্ত্রিকভাবে বিবেচনায় নিতে যে আইন করা হয়েছে- তার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে এবং উপর থেকে প্রার্থী চাপানোর  প্রবণতা বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে সাবেক নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন নির্বাচনকালীন সময়ে রিটার্নিং অফিসারের কাছে সব ক্ষমতা দেওয়ার দাবি জানান। তিনি বলেন, ‘নির্বাচন কমিশন তার অফিসারকে রিটার্নিং অফিসার বানিয়েছে, এটা খুব ভালো লক্ষণ। কিন্তু এই রিটার্নিং অফিসারের কাছে সব ক্ষমতা থাকতে হবে। কিছুটা ক্ষমতা জেলা প্রশাসক আর কিছুটা কমিশনের কাছে থাকলে আসন্ন সিটি নির্বাচন নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।’

আলোচনায় সভায় আরও উপস্থিত ছিলেন সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান, সম্পাদক বদিউল আলম মজুমদার, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, ব্যারিস্টার রুমীন ফারহানা, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এবং আরও অনেকে।

সারাবাংলা/এমএমএইচ/আইএ/এটি

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন