বিজ্ঞাপন

মশা মারতে ৩১ কোটি টাকা খরচ করবে ঢাকা দক্ষিণ সিটি

August 4, 2022 | 11:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছর মশা মারতে প্রায় ৩১ কোটি টাকা খরচ করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। যদিও এবারের বাজেটে গত বছরের চেয়ে ৪ কোটি ৩০ লাখ টাকা কম বরাদ্দ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

গত বছর মশা মারতে সিটি করপোরেশনের ব্যয় ছিল ৩৫ কোটি ৫ লাখ টাকা। এবার এ খাতে ব্যয় ধরা হয়েছে ৩০ কোটি ৭৫ লাখ টাকা।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ডিএসএসসির নতুন অর্থবছরের বাজেট হিসাব থেকে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

২০২২-২৩ অর্থবছরের বাজেটের পরিচালন ব্যয় ধরা হয়েছে চারশ ৮৮ কোটি ৮৭ লাখ টাকা। পরিচালন ব্যয়ের একটি বড় অংশ ব্যয় হবে মশা নিধনে। বিভিন্ন খাতে এ বছর ব্যয় হবে ৩০ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে কীটনাশকের ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা। ফগার/হুইল/স্প্রে মেশিন পরিবহনে যাবে ৩ কোটি ৭৫ লাখ টাকা। মশক নিয়ন্ত্রণ যন্ত্রপাতি কেনার ব্যয় ধরা হয়েছে দুই কোটি টাকা।

তবে জলাশয় পরিষ্কার পরিচ্ছন্ন ও ব্যবস্থাপনায় এবার কোনো ব্যয় ধরা হয়নি।

বিজ্ঞাপন

এর আগে ২০২১-২২ অর্থবছরে মশক নিধনে ব্যবহৃত কীটনাশকের জন্য ব্যয় ধরা হয়েছিল ২২ কোটি ৫০ লাখ। ফগার/হুইল/স্প্রে মেশিন পরিবহনে ব্যয় ছিল ৩ কোটি ৭৫ লাখ। মশক নিয়ন্ত্রক যন্ত্রপাতি কেনায় ব্যয় ধরা হয়েছিল ৯ কোটি টাকা। সবমিলিয়ে ওই বছর খরচ ছিল ৩৫ কোটি ৫ লাখ টাকা।

ওই অর্থ বছরে জলাশয় পরিষ্কার পরিচ্ছন্ন ও ব্যবস্থাপনায় ব্যয় ধরা হয়েছিল পাঁচ লাখ টাকা।

বিজ্ঞাপন

দুই অর্থবছরের মশক নিধন সংক্রান্ত বাজেট বিশ্লেষণ করে দেখা যায়— গত অর্থবছরের তুলনায় এবছর কীটনাশক কেনায় আড়াই কোটি টাকা বেশি ধরা হয়েছে। অন্যদিকে যন্ত্রপাতি কেনায় ব্যয় কমানো হয়েছে ৭ কোটি টাকা। ফগার/হুইল/স্প্রে মেশিন পরিবহনের ব্যয় স্থিতিশীল আছে। এদিকে জলাশয় পরিষ্কার পরিচ্ছন্ন ও ব্যবস্থাপনায় গতবছর পাঁচ লাখ টাকা ব্যয় ধরা হলেও এ বছর সেটি শূন্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন